থ্রিডি শো চালু হলো কলকাতার সাইন্স সিটিতে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : পুরনো মহাকাশ থিয়েটারেই আরও জীবন্ত হল আদিম জীব থেকে ভবিষ্যতের মানুষ৷ সোমবার সায়েন্স সিটিতে দীর্ঘ দিনের প্রতীক্ষীত ত্রিমাত্রিক ডিজিটাল থিয়েটার চালু হল যাবো আঙ্গিকে । এর সূচনা করলেন কেন্দ্রীয় মন্ত্রী।তথাপি কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রী মহেশ শর্মা সশরীরে উপস্থিত ছিলেন না । ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে এর সূচনা করেছেন তিনি। প্রসঙ্গত , এক বছরের বেশি সময় ধরে বন্ধ ছিল এই বিশেষ থ্রিডি থিয়েটার।সায়েন্স সিটি কর্তৃপক্ষের পক্ষ থেকে জানানো হয়েছে, অত্যাধুনিক থ্রিডি স্ক্রিন সেখানে স্থাপন করা হয়েছে অ্যাস্ট্রোটেক নামে মার্কিন সংস্থাকে দিয়ে। সঙ্গে বসানো হয়েছে ক্রিস্টি ডিজিটালের ৬টি প্রেক্ষণযন্ত্র। কার্ল জাইজেস অপটিক্সও ব্যবহার করা হয়েছে ৷ যা কাজ করবে একসঙ্গে।

প্রায় ৭২ লক্ষ মানুষ বিজ্ঞান ও প্রযুক্তি ভিত্তিক একধিক তথ্যচিত্র দেখেছেন এই স্পেস থিয়েটারে গত ২ দশক ধরে। অর্ধগোলাকৃতি এই প্রেক্ষাগৃহ সায়েন্স সিটির অন্যতম প্রধান আকর্ষণ। শুধু বাইরে থেকে নয়, প্রেক্ষাগৃহের চিত্রপটটিও গোলাকৃতি । এতদিন সেখানে ছবি দেখানো হত পুরনো দ্বিমাত্রিক প্রযুক্তিতে। যার থেকে বর্তমান থ্রিডি প্রযুক্তি আরও স্পষ্ট প্রাণবন্ত ও সজীব হবে বলে দাবি সায়েন্স সিটি কর্তৃপক্ষের।

সায়েন্স সিটিতে জনপ্রিয়তা ভালোই ছিল এই বিশেষ থিয়েটারের। ডায়নোসরদের বিবর্তনের ইতিহাস জানার চেয়ে দর্শকদের বেশি ঝোঁক ছিল এই থ্রিডি শো দেখার প্রতিই । সায়েন্স সিটি কর্তৃপক্ষের দাবি, ভারতীয় উপমহাদেশে এমন থিয়েটারের দ্বিতীয় সংস্করণ আর অন্য কোথাও পাওয়া না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *