পেটে ব্যথা নাকি অ্যাপেনডিসাইটিস, কিভাবে বুঝবেন ? এবার জেনে নিন

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : পেটের ব্যথায় একরকম নাজেহাল হতে হয় প্রায় মাঝে মধ্যেই। অনেকেই এই ব্যথা এড়িয়ে যান গ্যাসের সমস্যা ভেবে। কিন্তু এক বৃহত্‍ সমস্যা দানা বেঁধে বসছে এই জটিলতার মধ্যেই। আমাদের দেহে বৃহদান্ত্র ও ক্ষুদ্রান্তের মাঝে একটু অবাঞ্ছিত অঙ্গ অ্যাপেনডিক্স, এখানে কোনো সমস্যা দেখা দিলে অ্যাপেনডিসাইটিস বলা হয় সেটিকে।এমনকি প্রাণঘাতীর সম্ভাবনাও থেকে যায় ঠিক সময় হতো অস্ত্রপ্রচার বা চিকিত্‍সা না হলে।

কিন্তু কিভাবে বুঝবেন অ্যাপেনডিসাইটিস? সাধারণত অ্যাপেনডিক্সে খাদ্য বা ময়লা জাত কিছু প্রবেশ করলে পুষ্টির অভাব দেখা দেয় সেখান ফলে নানা রকম জীবাণু সংক্রমণের ঝুঁকি বাড়ে ওই জায়গায়। অ্যাপেনডিসাইটিস হলে ব্যথা করতে থাকবে আপনার তল পেটের ডান দিকে। এর ফলে ওই জায়গায় ব্যথা শুরু হবে কিছু খেলেই। জ্বর সেভাবে না আসলেও ভক্তি লোপ পাবে খাবারের ওপর থেকে। হজমের সমস্যাও দেখা দেবে। হাঁটাচলা করতে, বসতে উঠতে এমনকি বমি বমি ভাবও আসতে শুরু করে।

বেশিরভাগ ক্ষেত্রেই অস্ত্রপ্রচারের প্রয়োজন হয় এই অ্যাপেনডিসাইটিস থেকে মুক্তি পেতে। তাই এইরকম কোনো সমস্যা দেখা দিলে চটজলদি ডাক্তারের পরামর্শ নিন কোনো রকম অবহেলা না করে । আর চেষ্টা করতে হবে শক্ত খাবার থেকে বিরত থাকার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *