ভুগছেন ডায়াবেটিস, হার্টের সমস্যায়? মুক্তি মিলবে এক টুকরো লঙ্কাতেই

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : আঁতকে ওঠেন ঝালের ভয়ে? এবার রোজকার অভ্যেসে কাঁচা লঙ্কার জল রাখুন এই আতঙ্ক ছেড়ে শরীর সুস্থ রাখতে হলে। বিশেষজ্ঞদের মতে লঙ্কায় আছে প্রচুর পরিমানে অ্যান্টি-অক্সিডেন্ট ও ভিটামিন সি, বি-৬, এ, পটাশিয়াম, কপার, ম্যাগনেশিয়ামের মতো নানান উপাদান। যা শরীরে ঘাটতি মেটায় প্রয়োজনীয় ভিটামিনের। পাশাপাশি সুগার-ক্যান্সার, কোষ্টকাঠিন্যের মতো জটিল রোগ থেকেও মুক্তি দেয়। শুধু তাই নয় লঙ্কার জুড়ি মেলা ভার হার্ট অ্যাটাক ও স্ট্রোকের ঝুঁকি ও আরো নানান রোগ কমাতেও।

এবার জেনে নিন লঙ্কা জল কেন উপকারী

১. কথায় আছে পেটে ব্যাথা হয় বেশি ঝাল খেলে । একথা আজ অতীত। চিকিত্‍সকদের মতে পেটে ব্যাথা পাশাপাশি হৃদরোগের সমস্যা কমবে নিয়মিত লঙ্কার জল খেলে ।

২. লঙ্কা অ্যান্টি-অক্সিডেন্ট ও ভিটামিন সি সমৃদ্ধ হওয়ায় এটি ত্বকে বলিরেখা আসতে দেয় না। পাশাপাশি চোখের দৃষ্টি শক্তি বাড়ায় ও সাহায্য করে ক্যান্সারের বিরুদ্ধে লড়তেও ।

৩. বিশেষজ্ঞদের মতে কাঁচা লঙ্কার জুড়ি মেলা ভার ব্লাড সুগার কমাতে। এছাড়াও কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করে প্রচুর পরিমানে ফাইবার সমৃদ্ধ হওয়ায়।

৪. কাঁচা লঙ্কার জল খাওয়ার অভ্যেস ঝুঁকি কমাতে কার্যকরী পুরুষদের প্রস্টেট ক্যানসারের ক্ষেত্রে। এছাড়াও স্নায়ুরোগ নিরাময়েও কাজে লাগে রান্নাঘরের এই উপাদান।

৫. এছাড়াও হজমের সমস্যা কমায়, শরীরে কমায় বাজে কোলেস্টেরলের মাত্ৰা , মস্তিষ্কে রক্ত জমাট বাঁধতে দেয় না।

৬. পাশাপাশি নিয়মিত কাঁচা লঙ্কার জল খেলে মস্তিষ্কে একধরণের হরমোন নিঃসৃত হয় যা মন স্বতঃস্ফূর্ত রাখে। তাই চিকিত্‍সকদের মতে মন খারাপ থাকলে কেল্লা ফতে হবে এক টুকরো লঙ্কা চিবিয়ে নিলেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *