শিশুর রেজাল্ট খারাপ হবেই পড়াশোনায় বাড়তি চাপ দিলে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : সময় যত এগিয়েছে পড়াশোনার ধরণ ততই পাল্টেছে। এই সময়ে কম্পিটিশনের যুগে শিশুদের জন্মের পর থেকেই যেন শুরু হয়ে যায় কেরিয়ারের ট্রেনিং। এমনকি সেই চাপ বাড়তে থাকে বয়স বাড়ার সঙ্গে সঙ্গে। অনেক বাবা-মা তাদের সন্তানকে প্রবল মানসিক চাপ দেন ভালো রেজাল্ট করার জন্য।

ফাৰ্ষ্ট হতেই হবে এই হয় সেইসব শিশুদের মূলমন্ত্র। আর যদি এই ধরণের চাপ মাত্রাতিরিক্ত হয়ে যায় তাহলে হিতে বিপরীত হতে পারে।এমনটাই বলছে এক নতুন গবেষণা। অনেক বাবা মা বাড়তি চাপ দেন শিশুকে ক্লাসের সবথেকে বেশি মার্কস কিংবা অনুরূপ রেজাল্টের জন্য। কোনো ক্ষতি নেই এই চাপ সীমিত পর্যায়ে থাকলে কিন্তু তা যখন বাড়াবাড়ি পর্যায়ে চলে যায় তখনই শিশুদের মধ্যে সৃষ্টি হয় নানা রকমের সমস্যা। এই কারণে শিশুকে কখনোই বাড়তি চাপ দেওয়া উচিত নয় বলে জানাচ্ছেন গবেষকরা।

পড়াশোনার বাড়তি চাপে শিশুর রেজাল্ট ও সার্বিক বিকাশের ক্ষেত্রে আশঙ্কা বেশি ভালোর চেয়ে খারাপটাই হওয়ার। অনেক বেশি চাপ দিলে শিশুর রেজাল্ট ভালো না হয়ে বরং খারাপ হয়ে যেতে পারে মাথায় রাখতে হবে এটাও। শিশুর রেজাল্টকেও প্রভাবিত করতে পারে এ বিষয়টি। যদি মাত্রাতিরিক্ত চাপ দেওয়ার পর শিশুর রেজাল্ট ভালো না হয়ে আরো খারাপ হয়ে যায় তাহলে এই নেতিবাচক বিষয়টি বাবা-মাকে তৎক্ষনাৎ বন্ধ করতেই হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *