৫ টি সাধারণ জিনিসই বাঁচাবে ফ্লু’র কবল থেকে, বাড়বে এমনকি মানব শরীরের ইমিউনিটি পাওয়ারও

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : যে কোনও ধরণের স্বাস্থ্য সমস্যার জন্য আয়ুর্বেদ চিকিত্সা একটি অন্যতম সেরা বিকল্প হিসেবে বিবেচিত হয়। এমন ৫ টি অতি সাধারণ আয়ুর্বেদিক জিনিস রয়েছে, যা প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করে এবং সংক্রমণ থেকে শরীরকে দূরে রাখে।

অশ্বগন্ধা – আয়ুর্বেদিক ওষুধগুলির রাজা বলা হয় অশ্বগন্ধাকে। অশ্বগন্ধা খুবই উপকারী শরীরের ফোলাভাব এবং জ্বালাভাব হ্রাস এবং অনাক্রম্যতা বৃদ্ধির ক্ষেত্রেও। গবেষণায় এও দেখা গেছে যে অশ্বগন্ধা উদ্বেগকে হ্রাস করে যা ফলদায়ক ভালো ঘুমের পক্ষেও। অশ্বগন্ধা এমনকি নিয়ন্ত্রণ করে রক্তের শর্করার পরিমাণকেও।

হলুদ- হলুদকে বিবেচনা করা হয় সবচেয়ে কার্যকর আয়ুর্বেদিক প্রতিকারক হিসাবেই। ক্যান্সার, হৃদরোগের ঝুঁকি কমানোর পাশাপাশি হলুদই একমাত্র সবচেয়ে কার্যকর নিরাময় কাশি এবং সর্দি-র জন্যও। হলুদে রয়েছে এমনকি কারকুমিন যা অ্যান্টি ইনফ্লেমেটরি এবং অ্যান্টিঅক্সিডেন্টের প্রধান উৎস।

ব্রাহ্মী- ব্রাহ্মী পরিচিত ব্রেন বুস্টার নামেও। ব্রাহ্মী গাছটি ব্যবহৃত হয় ওষুধ হিসাবেও। ব্রাহ্মী মানব শরীরে প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং শরীরকে দূরে রাখে সবরকম সংক্রমণ এবং রোগ থেকেও। এমনকি হজমের সমস্যাও দূর হয় এটি নিয়মিত সেবন করলে।

নিম– রোগ প্রতিরোধকারী গুণ রয়েছে নিমের মধ্যে। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর সাথে সাথে নিম ভিতর থেকে ঠাণ্ডা করে মানব শরীরকে। নিমের একটি শক্তিশালী অ্যান্টিমাইক্রোবায়াল প্রভাব রয়েছে যা কার্যকর বহু ধরণের ব্যাকটেরিয়া, ভাইরাস এবং সংক্রমণের ট্রিটমেন্ট-এ।

তুলসী– ভারতের প্রায় প্রতিটি ঘরে তুলসী দেখা যায়। তুলসী গাছকে পুজো করা হয় হিন্দু ধর্মে। তুলসীকে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে বিবেচনা করা হয় সেরা ওষুধ হিসাবে। তুলসী খুব কার্যকর হাঁপানি, ব্রঙ্কাইটিসের মতো শ্বাস প্রশ্বাসের সংক্রমণের ট্রিটমেন্ট-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *