অবশেষে কেন্দ্র বার্ড ফ্লু নিশ্চিত করল দেশের ১২ টি রাজ্যে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : কেন্দ্র সরকার পোলট্রির জন্য বার্ড ফ্লু নিশ্চিত করল দেশের ৯ টি রাজ্যে। একই সঙ্গে ১২ টি রাজ্যে বার্ড ফ্লু নিশ্চিত করা হয়েছে কাক, অভিবাসী এবং বন্য পাখির জন্য।এদিকে মৎস্য, পশুপালন ও গবাদিপশু মন্ত্রক জানিয়েছে, পোলট্রি বার্ডের ক্ষেত্রে এভিয়ান ইনফ্লুয়েঞ্জার (বার্ড ফ্লু) প্রাদুর্ভাবের বিষয়টি একরকম নিশ্চিত হয়ে গেছে দেশের নয়টি রাজ্যে যেমন (কেরল, হরিয়ানা, মধ্যপ্রদেশ, মহারাষ্ট্র, ছত্তিশগড়, উত্তরাখণ্ড, গুজরাট, উত্তরপ্রদেশ এবং পঞ্জাব)। অন্যদিকে কাক, অভিবাসী এবং বন্য পাখির ব্যাপারে বার্ড ফ্লু নিশ্চিত করা হয়েছে মধ্যপ্রদেশ, হরিয়ানা, মহারাষ্ট্র, ছত্তিশগড়, হিমাচল প্রদেশ, গুজরাট, উত্তরপ্রদেশ, উত্তরাখণ্ড, দিল্লি, রাজস্থান, জম্মু ও কাশ্মীর এবং পাঞ্জাব সহ অন্য মোট ১২ টি রাজ্যে ।

মন্ত্রকের পক্ষ থেকে আরও জানানো হয়েছে, “ কাকের নমুনায় অ্যাভিয়ান ইনফ্লুয়েঞ্জা নিশ্চিত করা হয়েছে মহারাষ্ট্রের ইয়াবাটমাল জেলার সাভারগাঁও থেকে, উজনা দরভা থেকে এবং দিল্লির জামিয়া হামদার্দ বিশ্ববিদ্যালয় থেকে হাঁস-মুরগির নমুনায় অ্যাভিয়ান ইনফ্লুয়েঞ্জা নিশ্চিত করা হয়েছে।” একই সঙ্গে জানানো হয়েছে, তেহারি এবং পাখাল ফরেস্ট রেঞ্জ থেকে পাওয়া পায়রা ও রোজফিঞ্চ-এর ক্ষেত্রে কোনও প্রমাণ পাওয়া যায়নি এভিয়ান ইনফ্লুয়েঞ্জার।

অন্যদিকে উত্তর ভারতে এখন জেঁকে বসেছে বার্জ ফ্লু আতঙ্ক। আরও জানা গিয়েছে যাতে এই রোগ বেশি ছড়াতে না পারে তাই পাঞ্জাবের মোহালিতে দুটি পোল্ট্রি ফার্মের প্রায় ৫৩ হাজার পাখিকে মেরে ফেলা হবে বলেও। ভারত সরকারের নির্দেশনা অনুযায়ী, মেরে ফেলতে হবে সংক্রামিত খামারের এক কিলোমিটারের মধ্যে অবস্থিত পোল্ট্রি ফার্মের পাখিদেরকেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *