অবশেষে বিএসএনএল অনুসরণ করতে চলছে ক্যালকাটা টেলিফোনকেই

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : অবশেষে বিএসএনএল-কে পথ দেখাচ্ছে ক্যালকাটা টেলিফোন্স (ক্যালটেল)।ক্যালকাটা টেলিফোন্স নানা সময়ে রাষ্ট্রায়ত্ত টেলিকম সংস্থা বিএসএনএলের মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছিল গ্রাহক পরিষেবা থেকে শুরু করে কর্মসংস্কৃতি বিভিন্ন ক্ষেত্রে। গত বছর ক্যালটেলের পরিষেবার মান খারাপ হয় সময় বেঁধে ল্যান্ডলাইন-সহ তারযুক্ত পরিষেবার মেরামতির জন্য দেশ জুড়ে ঠিকাদার নিয়োগের নতুন নিয়ম ঘিরে তীব্র গোলমালের জেরে। বিএসএনএলের সদর দফতর শাখাটি বন্ধ করার হুঁশিয়ারিও দেয় সেই সময়ে। মিটেছে সেই সমস্যা। ক্রমশ মসৃণ হচ্ছে পরিষেবা। এ বার বিএসএনএল গ্রাহক পরিষেবায় ক্যালটেলের নিজস্ব হোয়াটসঅ্যাপ ভিত্তিক ‘ভার্চুয়াল এজেন্ট’ পরিষেবা ‘ব্র্যাভো’ চালুর সিদ্ধান্ত নিয়েছে সারা দেশে।

সম্প্রতি ক্যালটেল হোয়াটসঅ্যাপ পাঠিয়ে বিভিন্ন পরিষেবা সংক্রান্ত তথ্য গ্রাহকদের জানানোর ব্যবস্থা করেছে ৯৪৭৭০৫৬৭৮৯ নম্বরে। খারাপ লাইন মেরামতির অভিযোগ জানানোর পরে নির্দিষ্ট সময়ের মধ্যে কাজ না-হলে, ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে চলে যায় সেখানে পাঠানো বার্তা। রয়েছে আরও কিছু পরিষেবা। বিএসএনএল সূত্রের খবর, সম্প্রতি এই ব্যবস্থার প্রশংসা করে তা গোটা দেশে চালুর কথা জানান সংস্থাটি ডিরেক্টর (সিএফএ)। ক্যালটেলের সিজিএম বিশ্বজিত্‍ পাল জানিয়েছেন, এ জন্য বিএসএনএলের প্রধান দফতরে পাঠানো হয়েছে ব্যবস্থাটির খুঁটিনাটি তথ্য। সূত্রের খবর, সংস্থা অন্যান্য সার্কলকেও উদ্যোগী হতে প্রাথমিক নির্দেশ দিচ্ছে সেই তথ্যের ভিত্তিতে। তবে ,স্পষ্ট নয় দেশে এক সঙ্গে সার্বিক পরিষেবা চালু হবে, নাকি আলাদা ভাবে বিভিন্ন সার্কলে ক্যালটেল-কে অনুসরণ করে। বিষয়টি চূড়ান্ত করে বিএসএনএলের পরিকল্পনা রয়েছে এ মাসের মধ্যেই সিএমডি পি কে পুরওয়ারকে দিয়ে তা উদ্বোধনের।

এ দিকে, পুনরুজ্জীবন প্রকল্প মাফিক, এমটিএনএলের সঙ্গেও মেশার কথা বিএসএনএলের। চলছে সেই প্রক্রিয়াও। মুম্বইয়ে এমটিএনএলের মোবাইল পরিষেবা বিএসএনএলের হাতে যাবে আগামী সেপ্টেম্বরই। গত এপ্রিলে গিয়েছিল দিল্লির পরিষেবাও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *