আকাশে অদ্ভূত দৃশ্য দিন কয়েকের মধ্যেই, ২০৩৫ পর্যন্ত অপেক্ষা করতে হবে একবার মিস হলে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : আগামী আর কয়েকদিনের মধ্যেই পৃথিবীবাসী সাক্ষী থাকতে চলেছে অদ্ভূত এক ঘটনার। আকাশে এমন এক দৃশ্য দেখা যেতে চলেছে আগামী ১৩ অক্টোবর, যা এবার মিস হলে দেখার জন্য আরও ১৫ বছর অপেক্ষা করে থাকতে হবে।এই দৃশ্য আকাশে ফের দেখা যাবে ২০৩৫ সালে। এইদিন পৃথিবীর সবচেয়ে কাছে চলে আসবে মঙ্গলগ্রহ। যে কারণে এই গ্রহটি অনেক বড় আকারে দেখা যাবে স্বাভাবিকের চেয়ে। জ্যোতির্বিজ্ঞানী এবং সাধারণ মানুষের মধ্যেও উত্তেজনার পারদ চড়েছে এই নিয়েও।

১৩ অক্টোবর কিছু সময়ের জন্য পৃথিবীর সবচেয়ে কাছাকাছি চলে আসবে মঙ্গল গ্রহ। বিজ্ঞানীরা আরও বলছেন এসময় সূর্যের বিপরীতে থাকবে মঙ্গল গ্রহ এবং পৃথিবী সরাসরি অবস্থান করবে মঙ্গল ও সূর্যের মধ্যে। এরকম ঘটনা আর কখনও ঘটবে না ২০৩৫ এর আগে। আরও বলা হচ্ছে, মঙ্গল ও পৃথিবীর পরিক্রমা একই সময়ে হওয়ার দরুণ আকাশে মঙ্গলগ্রহ দেখা যাবে সূর্যাস্তের সময়ও। অবশ্য খালি চোখে না হলেও মঙ্গলের ঔজ্বল্য স্পষ্ট বোঝা যাবে দূরবীন দিয়ে দেখলে।

তথ্য অনুযায়ী, বাস্তবে ৬ অক্টোবর মঙ্গল ছিল পৃথিবীর সবচেয়ে কাছাকাছি। এই গ্রহ ১৬০ গুণ বেশিদূরে রয়েছে এমনকি চাঁদের থেকেও। বিজ্ঞানীরা এও জানাচ্ছেন, যদি আকাশ পরিষ্কার থাকে তবে ১৩ অক্টোবর মঙ্গল দেখা যাবে পূর্ব আকাশে।এই গ্রহকে দেখা যাবে কমলা রঙের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *