আপনি Covid আক্রান্ত হয়েছেন ? নতুন ডিভাইস জানিয়ে দেবে মাত্র কয়েক সেকেন্ডের মধ্যেই

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : গোটা দুনিয়া একরকম পর্যুদস্তু করোনার করাল গ্রাসে। ব্যাধিকে রুখতে বাজারে ভ্যাকসিন চলে এলেও কোনো রকম সুরাহা মিলছ না সেভাবে। বরং দিন যত যাচ্ছে করোনার গ্রাফচিত্র ততই লাফিয়ে লাফিয়ে বাড়ছে। করোনা কোনো ভাবে ঠেকানো যাচ্ছে না মারণ ব্যাধির সংক্রমণ রুখতে নানা উপায় অবলম্বন করার পরেও। এই অবস্থায় প্রতিদিন যেভাবে চারপাশে সংক্রমিত রোগীর সংখ্যা হু-হু করে বাড়ছে তাতে আপনিও করোনা পজিটিভ কি না বিজ্ঞানীদের নতুন এক উদ্ভাবনী প্রযুক্তি তা মুহুর্তের মধ্যে বলে দেবে।

জানা গিয়েছে, নতুন এই মেশিন রক্তের চাপ, প্রেসার, অক্সিজেনের স্যাচুরেশন, শরীরের তাপমাত্রা এবং কোনও ব্যক্তির শরীরে করোনার জীবাণু রয়েছে কি না তা বলে দেবে মাত্র কয়েক সেকেন্ডের মধ্যেই। চেন্নাইয়ের কে.জে হাসপাতালের একদল গবেষক এবং স্নাতকোত্তরের গবেষকরা গোটা দেশকে তাক লাগিয়ে দিয়েছে মানুষের হাতের তালুর সাইজের এই ডিভাইসটি আবিষ্কার করে।

তাঁরা সফল ভাবে আবিষ্কার এবং প্রদর্শন করে দেখিয়েছেন মানুষের হাতের তালুর সাইজের এই ডিভাইসটির। এমনকি এই মেশিনটি সক্ষম জীবিত মানব দেহের মোট তাপমাত্রার ২৩ থেকে ২৫ মিলি ভোল্ট পরিমাপ করতে। তবে গবেষকদের মতে ২০ থেকে ২২ মিলি ভোল্ট তাপমাত্রার রিডিং দেখাবে ভাইরাসের দ্বারা সংক্রামিত রোগীদের শরীরের ক্ষেত্রে। তবে কোনও ব্যক্তি করোনা আক্রান্ত হলে ৫ থেকে ১৫ মিলি ভোল্ট দেখাবে এই মেশিনের সাহায্যে তাঁর শরীরের তাপমাত্রার রিডিং।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *