‘আমিও শহিদের সন্তান’, রাহুল গান্ধী গর্জে উঠলেন জালিয়ানওয়ালাবাগের ‘সৌন্দর্যায়নের’ বিরুদ্ধে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : জালিওয়ানওয়ালাবাগের শহিদদের ‘অসম্মান’ করা হচ্ছে সৌন্দর্যায়নের নামে। ইতিহাসবিদদের পাশাপাশি এবার সরব হল কংগ্রেসও। টুইট করে কেন্দ্রের এই ‘সৌন্দর্যায়নের’ বিরুদ্ধে গর্জে উঠেছেন খোদ প্রাক্তন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীও। তাঁর সাফ কথা, ‘আমিও শহিদ সন্তান।কোনওভাবেই বরদাস্ত করব না শহিদদের অপমান।’

আসলে, কেন্দ্র সৌন্দর্যায়ন করছে ১৯১৯ সালের কুখ্যাত হত্যাকাণ্ডের স্মৃতিবিজড়িত অমৃতসরের জালিয়ানওয়ালাবাগ গ্রাউন্ডের (Jallianwala Bagh)। ২০ কোটি টাকা টাকা ব্যয়ে করে মাঠটির খোলনলচে বদলে ফেলা হয়েছে আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার তত্তাবধানে। ঝকঝকে আধুনিক প্রাচীরে ঘিরে ফেলা হয়েছে জেনারেল ডায়ারের নির্দেশ হওয়া কুখ্যাত সেই হত্যাকাণ্ডের স্মৃতিবিজড়িত মাঠটিকে। বসানো হয়েছে বহু মূর্তি, তৈরি হয়েছে আধুনিক ফটো গ্যালারি, লাগানো হয়েছে এমনকি আধুনিক ডিস্কো লাইটও। আর তাতেই ইতিহাসবিদরা বেজায় ক্ষুব্ধ হয়েছে। তাদের বক্তব্য, জালিয়ানওয়ালাবাগের মতো জায়গা, যার সঙ্গে জড়িয়ে আছে হাজার শহিদের স্মৃতি, সেই জায়গার সৌন্দর্যায়ন করা যায় না সংস্কারের নামে।

এদিন এর বিরুদ্ধে সরব হয়েছেন কংগ্রেসের একাধিক নেতাও। রাহুল গান্ধীর আরও বক্তব্য,’জালিওয়ানওয়ালাবাগ শহিদদের তারাই এই অপমান করতে পারে, যারা শহিদ হওয়ার অর্থ বোঝে না। আমি একজন শহিদ সন্তান। আমি শহিদদের অপমান সহ্য করব না কোনও মুল্যেই। এই নিষ্ঠুরতার আমরা তীব্র প্রতিবাদ করছি।’ রাহুলের পাশাপাশি কেন্দ্রের এই পদক্ষেপের প্রতিবাদ করেছেন গৌরব গগৈয়ের মতো নেতাও।এই বিষয় সরব হয়েছেন এমনকি ইরফান হাবিব, কিম ওয়াগনরের মতো ইতিহাসবিদরাও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *