ইউটিউবের ৫ টি সেরা এজুকেশনাল চ্যানেলে, যা অবশ্যই উচিত পরীক্ষার্থীদের অনুসরণ করা

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : বর্তমানে দিনের বেশিরভাগ সময় ইউটিউবে ভিডিও দেখেই কেটে যায় অধিকাংশ ছাত্র-ছাত্রীর । কিন্তু সঠিক কন্টেন্ট বা সঠিক চ্যানেলের উপর নয়। বেশিরভাগ ভিডিও যা আমরা দেখি সেগুলি নয় কোনো গান বা সিনেমার অংশ হয় বা কোনো ফানি ভিডিও। কিন্তু যদি আপনি একজন পরীক্ষার্থী হন এবং প্রস্তুতি নিয়ে থাকেন প্রতিযোগিতামূলক পরীক্ষা বা যেকোনো পরীক্ষার তাহলে অবশ্যই আপনাকে আপনার মূল্যবান সময় ব্যয় করা উচিত সঠিক চ্যানেলে, সঠিক কনটেন্টের উপর। তাই আজ জানুন ইউটিউবের এমনই ৫ সেরা এজুকেশনাল চ্যানেল যেখানে আপনি নতুন কিছু জানতে পারবেন একই সাথে এই চ্যানেলগুলির কনটেন্ট আপনাকে প্রেরণা

১. খান স্যার (Khan GS Research Centre)

আর নতুন করে পরিচয় করানোর প্রয়োজন নেই এই চ্যানেলের সম্পর্কে। এই চ্যানেলে বিভিন্ন শিক্ষামূলক ভিডিও আপলোড করা হয় অ্যাকাউন্টস থেকে শুরু করে সাইন্স, কারেন্ট অ্যাফেয়ার্স, ইতিহাস, ভূগোল, পলিটি, টেকনোলজি এবং জেনারেল টপিকের উপর। khan GS Research Centre এর সাবস্ক্রাইবার সংখ্যা বর্তমানে রয়েছে ১২.৫ মিলিয়ন।এই চ্যানেল অবশ্যই ফলো করা উচিত খুবই সাধারণ ভাষায় বিভিন্ন বিষয়ে জ্ঞান অর্জন করতে চাইলে।

২. স্টাডি আইকিউ (Study IQ education)

অনেকেই হয়তো এই চ্যানেলে ফলো করেন আবার অনেকে করেন না। এই চ্যানেলে মূলত ইউপিএসসি সংক্রান্ত বিভিন্ন শিক্ষামূলক ভিডিও আপলোড করা হয়। তবে শুধু সিভিল সার্ভিস নয় যেকোনো রকম প্রতিযোগিতামূলক পরীক্ষার প্রস্তুতি নিলে এই চ্যানেলে ফলো করা উচিত। প্রতিদিন দেশ বিদেশে ঘটে যাওয়া বিভিন্ন গুরুত্বপূর্ণ খবর তার বিশ্লেষণ, অর্থনীতি, রাজনীতি, বিজ্ঞান বিভিন্ন বিষয়ের উপর আলোচনা করা হয় এই চ্যানেলের উপর। এই মুহূর্তে ১.৫০ কোটি মানুষ এই চ্যানেলকে ফলো করে।

৩. ওয়াইফাই স্টাডি (Wifi Study)

এই চ্যানেল অবশ্যই সাবস্ক্রাইব করে রাখা উচিত সরকারি চাকরির ক্ষেত্রে কোনো প্রস্তুতি নিতে চাইলে। এই চ্যানেলে বিনামূল্যে পাওয়া যাবে অভিজ্ঞ শিক্ষক এবং শিক্ষিকাদের লেকচার,তাদের তৈরি করা প্র্যাকটিস সেট, মকটেস্ট ইত্যাদি। তাদের জন্য এই চ্যানেল খুবই কার্যকর হতে পারে যারা ব্যাংক, এসএসসি, রেল অথবা ইউপিএসসির জন্য প্রস্তুতি নিচ্ছেন।

৪. টিএস মাদান (TsMadan)

এই চ্যানেল একদম সঠিক জায়গা নিজের কমিউনিকেশন স্কিল উন্নত করতে চাইলে। যেসব ছাত্র-ছাত্রীরা ইংরেজি ভাষায় দুর্বল, এই ভাষায় দক্ষতা আনতে চান তাদের জন্য ফলো করা উচিত TsMadan চ্যানেল। এই চ্যানেলে প্রকাশ করা হয় ইংরেজি ভাষার উপর বিভিন্ন শিক্ষামূলক ভিডিও। বর্তমানে এই চ্যানেলের সাবস্ক্রাইবার সংখ্যা রয়েছে ১০.৭ মিলিয়ন।

৫. লেসিক্স (Lesics)

যারা ইঞ্জিনিয়ারিং ফিল্ডে যেতে চান বা সায়েন্টিফিক্যাল এক্সপেরিমেন্ট বুঝতে চান গ্রাফিক্সের মাধ্যমে এই চ্যানেল একমাত্র আদর্শ তাদের জন্য। এই চ্যানেলের সাবস্ক্রাইবার সংখ্যা ৪.৭ মিলিয়ন। আধুনিক টেকনোলজির উপর ভর করে কীভাবে যন্ত্রপাতির ইক্যুপমেন্ট গড়ে তোলা হয় এবং পরিচালনা করা হয় তা প্রকাশ করা হয় গ্রাফিক্সের মাধ্যমে সম্পূর্ণ বিশ্লেষণ করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *