এই ৫ টি খাবার আর খাওয়া চলবে না ৩০ বছরের পর , রয়েছে ভয়ংকর ক্ষতির আশঙ্কাও

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : শরীর আর আগের মতো ফিট থাকে না ৩০ বছরের পর থেকে। বয়সের এই পর্যায়ে মহিলা এবং পুরুষদের দেহে এমন অনেক পরিবর্তন ঘটে থাকে যার জেরে একটা চ্যালেঞ্জ হয়ে দাঁড়ায় ফিট থাকাটাই।এই সময় দৃষ্টিশক্তি কমে যায় হরমোনের পরিবর্তনের জেরে, চুল সাদা হতে থাকে ধীরে ধীরে। নিউট্রিশন বিশেষজ্ঞরা জানাচ্ছেন, আমাদের নানান খাদ্যাভ্যাস রয়েছে এর পিছনে। স্বাস্থ্য বিশেষজ্ঞরা এও জানাচ্ছেন, ৩০ পেরোনোর পর থেকেই আমাদের ডায়েট থেকে দূরে রাখা উচিত কিছু জিনিস বা খুব সাবধানে এগুলি খাওয়া উচিত।

কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের একটি রিপোর্টে আরও উল্লেখ করা হয়েছে, কোনও ব্যক্তির প্রতিদিন খাওয়া ঠিক না ২,৩০০ মিলিগ্রামের বেশি সোডিয়াম। অন্যদিকে, ৪০ শতাংশ সোডিয়াম থাকে বাজারে পাওয়া জনপ্রিয় ক্যান স্যুপে। এটি মারাত্মক সমস্যার সৃষ্টি করতে পারে ত্বকের বার্ধক্যজনিত সমস্যা এবং রক্তচাপের ক্ষেত্রেও। এমনকি প্রত্যেকের চিনি খাওয়া কম করা উচিৎ বয়স ৩০ বছরের দিকে এগিয়ে যাওয়ার সঙ্গে সঙ্গেই। ডায়েটিশিয়ান মার্থা ম্যাকট্রিক জানিয়েছেন, একজনের ঘুম ধীরে ধীরে হ্রাস পায় বয়সের সঙ্গে সঙ্গেই। এরমধ্যে দিনের বেলাতে বেশি পরিমাণে শর্করা জাতীয় খাদ্য খেলে তা তৈরি করতে পারে স্থূলতার সমস্যাও।

এছাড়াও শরীরের জন্য অত্যন্ত বিপজ্জনক সকালের খাবার হিসেবে ব্যবহৃত আটা থেকে তৈরি সাদা রুটি। এতে রয়েছে প্রচুর পরিমাণে চিনি, কার্বস এবং ফ্যাট। এটি শুধুমাত্র কোষ্ঠকাঠিন্য এবং হজমের সমস্যা বাড়িয়ে তুলতে পারে, তাই নয় এটি ক্ষতিকর অন্ত্রের জন্যও।মানুষের হজম ক্ষমতা দুর্বল হতে শুরু করে বয়সের সঙ্গে সঙ্গেও। ৩০ বছর বয়সে বেশিরভাগ মানুষ খুব বেশি সক্রিয় থাকেন না খেলাধুলা বা অন্যান্য শারীরিক ক্রিয়াকলাপে। এমন পরিস্থিতিতে কঠিন হতে পারে এমনকি ভাজা বা জাঙ্ক ফুড হজম করাটাও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *