একদম নয় খালি পেটে তর্ক , এই ৫ কাজ থেকে বিরত থাকুন বিনা খাবারে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : সঠিক খাবার, সঠিক পুষ্টি। সবাই এই মন্ত্র মেনে চলে শরীর মজবুত রাখতে। কিন্তু কোনো কোনো সময় এমনও দেখা গেছে খাবার খেতেই ভুলে গেছেন কাজের ঝক্কিতে। যা শুধু কমিয়ে দেয় না প্রয়োজনীয় পুষ্টির জোগান, এটি সরাসরি প্রভাব ফেলে আপনার মস্তিষ্কেও।খালি পেট থাকাকালীন শরীরের পাশাপাশি হারিয়ে যায় সঠিক সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতাও। রোগ সংক্রমণের ঝুঁকিও বাড়ে এর থেকে। তাই জানুন খালি পেটে এড়িয়ে চলা উচিত কোন কোন খাবার বা কাজ কর্ম।

১. ক্যাফেইন : কখনোই কফি খাওয়া উচিত নয় পেট খালি থাকলে। দিনে দু বার করে কফি খাওয়ার অভ্যাস আছে অনেকেরই। তবে তখনই ভালো এই অভ্যাস যখন আপনার পেটে জোগান গেছে প্রয়োজনীয় পুষ্টির। কারণ খালি পেটে কফি খেলে অ্যাসিডিটি শুরু হয় যা উদ্দীপিত করে হাইড্রোক্লোরিক অ্যাসিড নিঃসরণকে।

২. মদ : মদ স্বাস্থ্যর পক্ষে ক্ষতিকারক এ আর নতুন কিছু নয়। কিন্তু খালি পেটে অ্যালকোহল পান করলে তা দ্রুত প্রবাহিত হয় রক্তে। এই সময় সাময়িকভাবে কমে যায় নাড়ির স্পন্দনের হার, রক্তচাপও হয় সেই সঙ্গে। এটি সরাসরি প্রভাব ফেলে পাকস্থলী, কিডনি, ফুসফুস, লিভার এবং মস্তিষ্কে।

৩. চুইংগাম : খালি পেটেই শুরু চুইংগাম চিবানো। কিন্তু জানেন কী এটা এই সময় চুইংগাম চিবানো অ্যাসিড সৃষ্টি করে পাচনতন্ত্রে। যা থেকে ক্রমশ ঝুঁকি বাড়ে আলসারেরও। তাই এড়িয়ে চলুন খালি পেটে চুইংগাম চিবানো।

৪. তর্ক/ঝগড়া : গবেষণায় দেখা গেছে রক্তে শর্করার মাত্রা কম থাকে খালি পেট থাকার সময়। তাই এই সময় আপনাকে অজ্ঞান করে দিতে পারে অত্যধিক রেগে যাওয়া, তর্ক বা ঝগড়া করা। মূলত, যাদের রক্তচাপ বা ডায়াবেটিস বা অন্য কোনো গুরুতর সমস্যা রয়েছে তাদের অবশ্যই খেয়াল রাখা উচিত এই বিষয়টি।

৫. কেনাকাটা : শুনতে অবিশ্বাস্য লাগলেও সত্যি এটাই। কর্নেল ইউনিভার্সিটি রিসার্চ টিম দ্বারা পরিচালিত দুটি গবেষণায় দেখা গেছে খালি পেটে কেনাকাটা করার সময় অনেক বেশি কেনাকাটা হয়ে যায় প্রয়োজনের তুলনায়। এছাড়া এই সময় বাড়ে উচ্চ ক্যালোরিযুক্ত, তেল-মশলা জাঙ্ক ফুড খাওয়ার প্রবণতাও । তাই কেনাকাটা করতে বেড়োন পর্যাপ্ত খাবার খেয়েই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *