এবার থেকে চলবে দিনে ছ’ঘণ্টা অফিসে সময় দিলেই! নতুন ‘২৫/২৫ মডেল’ চালু হল রতন টাটার সং‌স্থায়

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : কোনো ভাবেই চাপ নয় অতিরিক্ত কাজের! চলবে এমনকি দিনে ছ’ঘণ্টা সময় অফিসে দিলেই। নতুন ‘২৫/২৫ মডেল’চালু হতে চলেছে রতন টাটার সং‌স্থায়। এমনকি তারা বদলে ফেলতে চলেছে দৈনিক কাজের সময়ের পুরনো ধারণাও ।রতন টাটার সংস্থা মূলত চাইছে , কোনো ভাবেই কাজের সময়সীমা যেন দিনের ২৫ শতাংশের বেশি না হয় আগামী পাঁচ বছরের মধ্যে। ২৪ ঘণ্টার মধ্যে মাত্র এক চতুর্থাংশ, অর্থাৎ কর্মীদের অফিসের জন্য দিতে হবে দিনে ঘণ্টা ছ’য়েক সময়। সংস্থার তরফে এও বলা হয়েছে— ‘এটা হল ২৫/২৫ মডেল’।

এই বিষয়ে মঙ্গলবার, টিসিএস মুখপাত্র আরও বলেন, ‘‘এখন অফিসে বসে কাজ করছেন আমাদের ৫ শতাংশ সহকর্মী। আরও বেশি সংখ্যক কর্মীদের অফিসে এসে কাজ করার বিষয়ে উৎসাহিত করা হবে চলতি বছরের শেষের দিকে। তার পর আমরা সম্পূর্ণ ভাবে কার্যকর করব ২৫/২৫ মডেল।’’ কোভিডের অতিমারি পরিস্থিতির কারণে টিসিএস কর্তৃপক্ষ আগেই সিদ্ধান্ত নিয়েছেন, আগামী পাঁচ বছর অফিসে এসে কাজ করবেন মাত্র ২৫ শতাংশ কর্মী। আর বাকি ৭৫ শতাংশ কাজ করবেন বাড়ি থেকেই। ২০২৫ সাল পর্যন্ত অফিস চালানো হবে ২৫ শতাংশ কর্মী দিয়েই। বাকিরা বাড়ি থেকে কাজ করলেই চলবে। কারণ, টিসিএস মনে করে না উৎপাদনশীলতা ১০০ শতাংশ সচল রাখতে এর বেশি সংখ্যক কর্মীকে অফিসে আনানোর প্রয়োজন আছে বলে ।

উল্লেখ্য, কর্মীদের মানসিক সুস্থতার ক্রমশ ব্যাঘাত ঘটছে ঘন্টার পর ঘন্টা অফিসে বসে থেকে। এদিকে নানা সমীক্ষায় উঠে এসেছে অতিরিক্ত সময় অফিসে থাকার ফলে কর্মীদের মানসিক অবসাদ, স্বাস্থ্যহানি, কাজের প্রতি আগ্রহ হারিয়ে ফেলার মতো অনেক সমস্যা ঘটতে পারে বলেও। আর টিসিএস কর্তৃপক্ষএক যুগান্তকারী সিদ্ধান্ত নিল সে দিকে লক্ষ্য রেখেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *