এবার নীরাজ চোপড়া ‘র নতুন সাফল্য টোকিও অলিম্পিক্স -এ সোনাজয়ের পর

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : নীরজ চোপড়া অ্যাথলেটিক্সে দেশকে সোনা এনে দিয়েছেন অলিম্পিকের ইতিহাসে। ভারত ১৩ বছর পর ব্যক্তিগত ইভেন্টে ফের সোনা পেল তাঁর হাত ধরেই। এবার নীরজের মুকুটে নতুন পালক উঠল সেই সোনালি সাফল্যের পর।তিনি উঠে এলেন জ্যাভলিন থ্রো’র বিশ্ব Ranking-এ দ্বিতীয় স্থানে।

এই মুহূর্তে নীরজ ১৩১৫ রেটিং পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে উঠে এসেছেন বিশ্ব Ranking-এ। তাঁর উপরে রয়েছেন একমাত্র জার্মানির জোনাস ভেটের। যিনি কিনা নীরজের অন্যতম চ্যালেঞ্জার ছিলেন অলিম্পিকে। যদিও, দ্বিতীয় থ্রো’য়ের সময় ভেটের পায়ে সামান্য চোটও পেয়েছিলেন। শেষপর্যন্ত তিনি নীরজকে সেভাবে চ্যালেঞ্জ জানাতে পারেননি। এই মুহূর্তে ভেটের রয়েছেন ১৩৯৬ রেটিং পয়েন্টে। পোল্যান্ডের ক্রুকওস্কি রয়েছেন তৃতীয় স্থানে, চতুর্থ স্থানে রয়েছেন চেক প্রজাতন্ত্রের জ্যাকুব ভাদলেজ, জার্মানির জুলিয়ান ওয়েবের রয়েছেন পঞ্চম স্থানে। টোকিওতে সোনাজয়ের পর নীরজ এবার পাখির চোখ করেছেন বিশ্ব চ্যাম্পিয়নশিপকেও। তিনি আরও খানিকটা আত্মবিশ্বাস পেয়ে গেলেন বিশ্বের সেরা হওয়ার লড়াইয়ে নামার আগে।

প্রসঙ্গত, গত ৭ আগস্ট নীরজ চোপড়া সোনা জিতে ইতিহাস গড়েছেন টোকিও অলিম্পিকে । ২০০৮ সালে বেজিং অলিম্পিকে অভিনব বিন্দ্রা সোনা জেতার ১৩ বছর পর অলিম্পিকের ব্যক্তিগত ইভেন্টে সোনা জিতলেন কোনও ভারতীয় ক্রীড়াবিদ। আর গোটা দেশ আনন্দে উদ্বেল তারপরই। তাঁর বাড়ি থেকে শুরু করে আত্মীয়-পরিজন, পাড়া-প্রতিবেশীরা তো বটেই, নীরজের জয়ে উত্‍সবে মেতেছে এমনকি গোটা দেশ। কেউ আর্থিক পুরস্কার ঘোষণা করেছেন তো কেউ তাঁকে জানিয়েছেন বিশেষ গাড়ি উপহার দেওয়ার কথা । শুধু তাই নয়, অ্যাথলেটিক্স ফেডারেশন অব ইন্ডিয়া জানিয়ে দিয়েছে, নীরজের সোনা জয়ের সম্মানে প্রতিবছর ‘জ্যাভলিন থ্রো ডে’ হিসেবে পালন করা হবে ৭ আগস্ট দিনটিকে। তার পাশাপাশি প্রতিবছর বিশেষ প্রতিযোগিতারও আয়োজন করা হবে ওই দিনটিতে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *