করোনা সংক্রমণ বাড়ছে হু হু করে, কলকাতা হাইকোর্টের একাধিক নিষেধাজ্ঞা জারি নির্বাচনী জমায়েতের ক্ষেত্রে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : করোনা ভাইরাস নতুন নতুন রেকর্ড গড়ছে প্রায় প্রতিদিনই। এদিকে করোনার দ্বিতীয় ঢেউয়ের দাপটে টালমাটাল পরিস্থিতি গোটা দেশ।দৈনিক সংক্রমণ উঠে গিয়েছে এমনকি দেড় লাখের উপর। সংক্রমণের নিরিখে দেশের মধ্যে সবচেয়ে খারাপ মহারাষ্ট্রের অবস্থা । তবে আমাদের রাজ্যও পিছিয়ে নেই। ভোটের মরশুমে সংক্রমণ ছড়িয়ে পড়ছে হু হু করে।এখন প্রায় ৫ হাজার দৈনিক সংক্রমণের সংখ্যা ।

এ রকম পরিস্থিতিতেও .কোনওটাই থেমে নেই রাজনৈতিক সভা, মিটিং, মিছিল, জমায়েত, পদযাত্রা, শোভাযাত্রা, নির্বাচনী প্রচার থেকে শুরু করে জনসংযোগ কর্মসূচির। এ রাজ্যেও এমনকি নির্বাচনী কর্মকাণ্ড দেখলে কেউ বলবে না যে সাধারণ মানুষ ভয়ে কাঁটা হয়ে আছেন মারণ ভাইরাসের বাড়বাড়ন্তে। এ রকম অবস্থায় একটি জনস্বার্থ মামলার পরিপ্রেক্ষিতে কলকাতা হাইকোর্ট বাধ্যতামূলক করল নির্বাচন সংক্রান্ত যে কোনও জমায়েতে মাস্ক ও স্যানিটাইজার এর ব্যবহার।

প্রসঙ্গত , নীতিশ দেবনাথ নামে এক ব্যক্তি আদালতের হস্তক্ষেপ চেয়ে একটি জনস্বার্থ মামলা দায়ের করেছিলেন নির্বাচনী পরিস্থিতিতে রাজ্যে করোনার সংক্রমণ রুখতে। প্রধান বিচারপতি টিবিএন রাধাকৃষ্ণাণ ও বিচারপতি অরিজিত্‍ বন্দ্যোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ সেই মামলার পরিপ্রেক্ষিতে নির্দেশ দেন, জেলাশাসক ও কমিশনকেই দায়িত্ব নিতে হবে ভিড় রুখতে।এমনকি প্রয়োজনে ব্যবহার করা যেতে পারে ১৪৪ ধারাও। যতটা সম্ভব চেষ্টা করতে হবে সামাজিক দূরত্ব বজায় রাখারও। আদালত নির্দেশ দিয়েছে বড় ধরনের জমায়েত এড়িয়ে যাওয়ার ব্যাপারেও । পাশাপাশি প্রচার চালাতে হবে করোনা নিয়ে। জনসাধারণকে সতর্ক করতে হবে রাজনৈতিক নেতানেত্রীদেরই। এর পাশাপাশি সুরক্ষাবিধি যাতে কঠোরভাবে মেনে চলা হয় পুলিশকে নজর রাখার নির্দেশ দেওয়া হয়েছে সে ব্যাপারেও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *