কলকাতা পুলিশের বিশেষ প্রস্তুতি দূর্গা পুজোয় ভিড় সামলাতে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : চিকিত্‍সক ও বিশেষজ্ঞ মহল আশঙ্কা প্রকাশ করেছে আগামী অক্টোবরে, দুর্গাপুজোর সময়েই করোনার তৃতীয় ঢেউ আছড়ে পড়তে পারে বলেই। তাই এখনও পরিষ্কার নয় গত বছরের দুর্গাপুজোর মতো বিধিনিষেধ এ বারেও থাকবে, না কি অন্য বছরের মতো স্বাভাবিক ভাবে পুজো করা যাবে, সেই বিষয়। তাই কলকাতা পুলিশ জোরকদমে প্রস্তুতি নিতে শুরু করে দিয়েছে পুজোর প্রায় এক মাস আগে থেকেই। গত বারের মতো বিধিনিষেধ না থাকলে কী ভাবে ভিড় সামলানো হবে, বিস্তারিত জানতে চেয়েছে লালবাজার সেই বিষয়টি বিভিন্ন ট্র্যাফিক গার্ডের কাছে। পুলিশের একাংশ জানিয়েছে, গত সপ্তাহে কলকাতা পুলিশের ট্র্যাফিক গার্ডগুলি লালবাজারের কাছে জমা দিয়েছে ওই রিপোর্ট।

ট্র্যাফিক পুলিশ সূত্রের খবর, কলকাতা হাই কোর্ট গত বছর পুজোমণ্ডপে দর্শনার্থীদের প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছিল করোনার কারণে। যার ফলে পুজোর দিনে পরিস্থিতি সম্পূর্ণ ভিন্ন ছিল গত বছরে। , তা এখনও পরিষ্কার নয় এ বার কী হবে। তবে অন্যান্য বছরের মতোই পুজো হলে সে ক্ষেত্রে পরিস্থিতি কী হতে পারে লালবাজার ট্র্যাফিক পুলিশের কাছে বিস্তারিত তথ্য জানতে চেয়েছিল তা আগাম আঁচ করেই ।

শহরের পার্কিং জ়োনগুলি পুজোর সময়ে কী ভাবে নিয়ন্ত্রণ করা হবে, সে ব্যাপারে বিস্তারিত রিপোর্ট চাওয়া হয়েছিল এমনকি ট্র্যাফিক গার্ডগুলির কাছেও। কোন কোন রাস্তায় পুজোর সময়ে গাড়ি দাঁড় করিয়ে রাখা যায় বা যায় না, কোথায় দর্শনার্থীদের গাড়ি পার্কিংয়ের ব্যবস্থা থাকে— ট্র্যাফিক গার্ডগুলি পাঠিয়েছে সেই সংক্রান্ত রিপোর্টই। একই সঙ্গে ভিড়ের জন্য কোন কোন রাস্তা বন্ধ থাকে, গত বছরের থেকে শিক্ষা নিয়ে বিধিনিষেধ আরোপ করতে হবে কোন কোন পথে —ওই রিপোর্টে তা-ও উল্লেখ করা হয়েছে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *