কাঁচা কলা সহায়তা করবে রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : কাঁচা কলা ভরপুর বিরাট পুষ্টিগুণে । এমনকি খেতেও খুব সুস্বাদু। এই কলা খাওয়া যায় যেকোনো মাছ দিয়ে বা ভর্তা করে। পাকা কলা মূলত খাওয়া হয় ফল হিসেবেই। কাঁচা কলা প্রধানত সবজি হিসেবেই পরিচিত হলেও অনেকগুণাবলী রয়েছে এই কাঁচা কলায়। চলুন তবে জেনে নেওয়া যাক কাঁচা কলার কিছু স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে-

১. কাঁচা কলা খুব উপকারী রক্তে শর্করা নিয়ন্ত্রণের জন্যেও। এটি রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণ করে আঁশযুক্ত হওয়ায়। ভিটামিন বি৬ গ্লুকোজ নিয়ন্ত্রণ করে টাইপ-টু ডায়াবেটিস প্রতিরোধ করতে সাহায্য করে।

২. খাদ্য তালিকায় কাঁচা কলা রাখুন শরীরের বাড়তি ওজন কমাতে চাইলে। কাঁচা কলার ফাইবার অনেকটা সময় পেট ভরিয়ে রাখে। এটি আঁশযুক্ত হওয়ায় তা সাহায্য করে মেদ কমাতেও।

৩. কাঁচা কলা হজমে সহায়তা করে উচ্চ মাত্রায় স্টার্চ ও খাদ্যআঁশ থাকার কারণে এবং পেটের সমস্যায় খুব ভালো কাজ করে। এটা সহায়তা করতে পারে ব্যাকটেরিয়ার কারণে হওয়া সংক্রমণ প্রতিরোধেও।

৪. উচ্চ মাত্রার পটাশিয়াম আছে কাঁচা কলায় যা উচ্চ রক্তচাপ কমাতে সাহায্য করে রক্তনালী ও ধমনীর চাপ কমিয়ে। ফলে প্লাক জমে ধমনী সরু হয়ে যাওয়া, হৃদরোগ ও স্ট্রোকের ঝুঁকি কমায়।

৫.কাঁচা কলায় রয়েছে নানান খনিজ উপাদান যা দূর করে ডায়রিয়া এবং এই রোগের লক্ষণসহ মাথাব্যথা এবং দুর্বলভাব।

৬.কাঁচা কলায় থাকা শর্ট চেইন ফ্যাটি অ্যাসিড সহায়তা করে শরীরে পুষ্টি শোষণে। এই ধরনের ফ্যাটি অ্যাসিড শরীরের পুষ্টি শোষণ বিশেষ করে ক্যালসিয়াম শোষণ বাড়ায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *