কিডনি তে স্টোন? সাবধান থাকুন , খোঁজ রইল ৭ টি কার্যকরী পানীয়ের

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : কিডনিতে স্টোন বা পাথর রয়েছে দেশে দ্রুত বাড়ছে এমন মানুষের সংখ্যা । এটা এমন একটা সমস্যা যাতে শরীর বেহাল হয়ে পড়ে। এ রোগ হতে পারে যে কোনও বয়সে যে কোনও ব্যক্তির। সেক্ষেত্রে ডায়েটে অন্তর্ভুক্ত করা অত্যন্ত জরুরি কিছু নির্দিষ্ট জিনিস। আসুন এবার দেখে নেওয়া যাক।

জল : জল আমরা যা প্রতিদিনই পান করি, তা আসলে কার্যকরী কিডনির পাথর রোধে। দৈনিক ৮ থেকে ১২ গ্লাস জল খেলে বিষাক্ত পদার্থগুলি শরীর থেকে বাইরে বের হয়ে যায় প্রস্রাবের মাধ্যমে ও শরীর হাইড্রেটেড থাকে।

লেবুর জল : লেবুতে সিট্রেট পাওয়া যায়। যা খুব কার্যকরী কিডনি পাথর রোধে। তাই লেবুর জল পাথর হওয়া থেকে বাঁচায় কিডনি কে ।

তুলসীর রস: অনেক রোগের চিকিত্সার জন্য তুলসীর ব্যবহার করা হয়েছে আয়ুর্বেদ শাস্ত্রে । কিডনির পাথর ভাঙতে বিশেষ সহায়তা করে তুলসীর রসে উপস্থিত এসিটিক অ্যাসিড একই সঙ্গে উপশম মেলে ব্যথা থেকে। তুলসীর রসে অ্যান্টিঅক্সিডেন্ট, অ্যান্টিইনফ্লেমেটরি রয়েছে, যা কাজ করে রক্তে সুগারের স্তর নিয়ন্ত্রণে রাখতে।

অ্যাপল সিডার ভিনেগার: একটি গবেষণা থেকে জানা যাচ্ছে, অ্যাপল সিডার ভিনেগারে এসিটিক অ্যাসিড পাওয়া যায়, যা আটকায় কিডনিতে পাথর হওয়া থেকে।

বেদানার রস: কিডনির কাজ সঠিক রাখতে বেদানা ব্যবহার হয়ে আসছে কয়েকশো বছর ধরে। বেদানার রসে প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা সাহায্য করে কিডনিকে সুস্থ রাখতে ।

হর্সটেল ফার্ন : হর্সটেল এমন একধরণের ফার্ন যাতে উপস্থিত অনেক উপকারী যৌগ যেমন অ্যান্টিঅক্সিডেন্টস এবং সিলিকা।এটি ব্যবহার করা হয় ইউরিন বাড়াতে। এরফলে পাথর জমতে পারে না কিডনিতে।

রাজমার জল : আপনারা অনেকেই হয়তো জানেন না পাথর দ্রবীভূত করতে ও শরীর থেকে বের করে দিতে সাহায্য করে রাজমার জল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *