কি করবেন ফোনের চার্জ দ্রুত শেষ হলে, জেনে নিন বিস্তারিত ভাবে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : বর্তমান যুগে স্মার্টফোনের সঙ্গেই কাটে প্রতিদিনের ৮০ শতাংশ সময়। ফলে মোবাইল ফোনের নাভিশ্বাস ওঠে অতিরিক্ত ব্যবহারের কারণে। তবু সেক্ষেত্রে দেখা যায় অনেক সময় প্রয়োজনীয় চার্জ থাকছে না এমনকি নতুন ফোনেও। এতে মূলত ক্ষতি হয় ব্যাটারিরই। দ্রুত চার্জ শেষ হয়ে যাওয়ার মানে ফোনের ওপর অতিরিক্ত চাপ পড়া।

এবার কিছু কিছু ট্রিকস জেনে নিন যা আপনার ফোনের ব্যাটারিকে বাঁচাতে পারে দ্রুত শেষ হওয়ার হাত থেকে।

১. ফোন সবসময় চার্জ দিন সংশ্লিষ্ট কোম্পানির আসল চার্জার দিয়েই। ফোনের ক্ষতি হয় বাজার চলতি নকল চার্জারে, ব্যাটারিও দ্রুত চার্জ হারায়।
২. যতটা সম্ভব ফোনকে ডার্ক মোডে রাখুন। এতে খরচ কম হবে ব্যাটারিও।
৩. ব্রাইটনেস রাখুন কম করে। এতে ব্যাটারির আয়ু বাড়বে।
৪. বিশেষজ্ঞরা পরামর্শ দেন ফোনের ব্যাকগ্রাউন্ড অ্যাপ্লিকেশনগুলো বন্ধ করে রাখার। এই অ্যাপ্লিকেশনগুলো খোলা থাকলে তাড়াতাড়ি শেষ হয় যায় ব্যাটারির চার্জ।
৫. এছাড়াও ব্যাটারি বাঁচাতে বন্ধ করে রাখতে পারেন ফোনের লোকেশন।
৬. বিদায় করুন অপ্রয়োজনীয় অ্যাপগুলিকে। এতে স্পেস বাঁচবে ফোনের। বাঁচবে ব্যাটারিও।

একটি স্মার্টফোন চার্জে দেওয়ার সঠিক সময় তখনই , যখন ব্যাটারিতে চার্জ থাকবে ৫০% এর থেকে কম পরিমানে। মোবাইলে সবসময় বজায় রাখা উচিৎ ৫০% থেকে ৯০% চার্জ । চার্জ দিতে হবে ৫০% থেকে কমে গেলে। মনে রাখবেন, দেওয়া যাবে না ৯০% -৯৫% থেকে বেশি চার্জ। চার্জার খুলে দিতে হবে ৯০% ব্যাটারী চার্জ হয়ে যাওয়ার পরেই। হঠাৎ করে “low battery signal“ দিলে তখনই মোবাইল চার্জ দেওয়ার কথাই অনেকের মনে পড়ে। তখন চার্জ ২০% থেকেও আরও বেশি কমে যায়। এভাবেই নিজেদের মোবাইলের ব্যাটারির কার্য ক্ষমতা দিনের পর দিন নষ্ট করতে থাকেন ৫৫% লোকেরাই ।

মনে রাখবেন, যখন মোবাইলের ব্যাটারির চার্জ ২০% থেকেও কম থাকে, মোবাইল তখন দুর্বল হয়ে যায়। দিনের পর দিন ২০% থেকেও কম চার্জ থাকা অবস্থায়, ভারী ভারী গেমস বা apps মোবাইলে ব্যবহার করলে খারাপ হয়ে যায় ফোনের ব্যাটারি। যে কোনও স্মার্টফোনে মোবাইল ব্যাটারির স্বাস্থ্য ভালো থাকে সম্পূর্ণ ১০০% চার্জ না দিয়ে, ৯০% থেকে ৯৫% অব্দি চার্জ দিলে। তবে, মাসে একবার সম্পূর্ণ ০% থেকে ১০০% ফুল চার্জ দিতে হবে। এই প্রক্রিয়ার সাহায্যে “battery recalibrate” হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *