কেন্দ্রের ৯ মাসে ৩ লক্ষ কোটি টাকার শুল্ক আদায় হল পেট্রোপণ্য ও গ্যাস থেকে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : পেট্রোল ডিসেল এবং রান্নার গ্যাসের দাম সম্প্রতি যেভাবে বেড়েছে তাতে প্রবল নাভিশ্বাস উঠছে সাধারণ মানুষের। কিন্তু এর মূল্য যেমন বেড়েছে তেমনই আবার শুল্ক হিসেবে মোটা অংকের টাকা জমা পড়েছে কেন্দ্রীয় রাজকোষে। কেন্দ্রীয় কোষাগারে ৯ মাসে ৩ লক্ষ কোটি টাকার শুল্ক জমা পডেছে পেট্রোপণ্য ও রান্নার গ্যাস থেকে। এই অংকটি সর্বোচ্চ সাত বছরে। গোটা দেশজুড়ে যখন পেট্রোল গ্যাসের দাম নিয়ে ব্যাপক তোলপাড় চলছে তখন কেন্দ্রীয় পেট্রোলিয়াম মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান এমন তথ্য দিয়েছেন।

মন্ত্রীর দেওয়া তথ্য অনুসারে ২০১৬ থেকে ২০২০ সালে এই পাঁচ বছরে এই খাতে শুল্ক সংগ্রহ ওঠানামা করলেও তা মোটামুটি থাকত দুই লক্ষ কোটির টাকার আশে পাশে । কিন্তু এবার প্রথম নয় মাসেই সেটা ছাড়িয়ে গিয়েছে ৩ লক্ষ কোটি টাকায়। ২০১৯-২০ সালে শুল্ক বাবদ ১.৯৭ লক্ষ কোটি টাকা এসেছিল এই খাতে । তার আগের বছর ২০১৮-১৯ সালে অংকটা ছিল ২.৩৫ লক্ষ কোটি টাকা। তার আগে দুবছর ২০১৭-১৮ এবং ২০১৬-১৭ সালে যথাক্রমে ২.৪১ লক্ষ কোটি টাকা এবং ২.৩৭ লক্ষ কোটি টাকা শুল্ক আদায় হয়েছিল। এছাড়া মন্ত্রী জানিয়েছেন,গত সাত বছরে পেট্রোপণ্যের উপর ৪৫৯ শতাংশ বৃদ্ধি হয়েছে কেন্দ্রীয় শুল্ক।

মন্ত্রী আরও জানিয়েছেন , বর্তমানে পেট্রোল এবং ডিজেল থেকে কেন্দ্র যথাক্রমে ৩২.৯০ এবং ৩১.৮০ টাকা শুল্ক নিচ্ছে প্রতি লিটারে ,যারফলে ৩৩,০০০ কোটি টাকার উৎপাদন শুল্ক জমা হচ্ছে প্রতি মাসে। কিন্তু ২০১৮ সালে পেট্রোল এবং ডিজেলে কেন্দ্র প্রতি লিটারে শুল্ক বাবদ পেত যথাক্রমে পেত ১৭.৯৮ টাকা এবং ১৩.৮৩ টাকা ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *