কোনো চিন্তা নেই ভোটার কার্ড না থাকলেও , আপনার ভোট দিন একদম নিশ্চিন্তে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : খুঁজে পাচ্ছেন না আপনার ভোটার কার্ড? ভোটার কার্ড ছাড়া কীভাবে ভোট দেবেন দুশ্চিন্তা হচ্ছে তা নিয়ে ? কোনো চিন্তা নেই। আপনি বুথে গিয়ে ভোট দিতে পারবেন ভোটার কার্ড ছাড়াও । নির্বাচন কমিশনই সেই অধিকার দিয়েছে আপনাকে। কমিশন পরিষ্কার করে জানিয়ে দিয়েছে কারও সঙ্গে ভোটার কার্ড না থাকলেও ভোট দিতে পারবেন তিনি।

তবে সে ক্ষেত্রে ভোটার কার্ড না থাকলেও আরও কয়েকটি গুরুত্বপূর্ণ কার্ড বা পরিচয়পত্র সঙ্গে রাখলেই হবে। নির্বাচন কমিশন জানিয়েছে, ভোট দিতে গেলে আপনি আপনার MNREGA জব কার্ডটি দেখাতে পারেন স্বচ্ছন্দে । ওই কার্ড দেখিয়েও আপনি দিতে পারবেন নিজের ভোট। এছাড়াও ব্যাঙ্ক বা পোস্ট অফিসের পাসবুক সঙ্গে রাখলে তা আপনি ব্যবহার করতে পারবেন পরিচয়পত্র হিসেবে। পাসবুকে আপনার ছবি থাকলে আপনি ভোট দিতে পারবেন তা দেখিয়েই। একইসঙ্গে আপনি সহজেই ভোট দিতে পারবেন ড্রাইভিং লাইসেন্স, শ্রম মন্ত্রকের দেওয়া হেলথ কার্ড দেখিয়েও ।

নির্বাচন কমিশন আরও জানিয়েছে কারও ভোটার কার্ড না থাকলেও তিনি ভোট দিতে পারবেন প্যান কার্ড দেখিয়ে। এছাড়াও ভোট দেওয়া যাবে পাসপোর্ট দেখিয়েও। প্রবীণ নাগরিকরা ভোট দিতে পারবেন তাঁদের ছবি-সহ পেনশনের যে কোনও কাগজ দেখিয়ে। এছাড়াও ভোট দেওয়া যাবে কেন্দ্র, রাজ্য, পাবলিক সেক্টর, নিয়ন্ত্রণাধীন সংস্থাগুলির দেওয়া অফিসের ছবি-সহ পরিচয়পত্র দেখিয়ে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *