কোনো স্থগিতাদেশ নয় দুয়ারে রেশন’ প্রকল্পে , হাই কোর্টে স্বস্তি রাজ্যের, অবশেষে শুরু হল পাইলট প্রজেক্ট

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ :রাজ্য সরকার হাই কোর্টে বড়সড় স্বস্তি পেল দুয়ারে রেশন’ প্রকল্প নিয়ে। কলকাতা হাই কোর্ট খারিজ করে দিল রেশন ডিলারদের করা স্থগিতাদেশের আরজি। কলকাতা হাই কোর্টের বিচারপতি অমৃতা সিনহা এও জানিয়ে দিলেন, যেহেতু এখনও রাজ্য সরকার ‘দুয়ারে রেশন’ প্রকল্পের বিজ্ঞপ্তি জারি করেনি, তাই আদালত এতে কোনো রকম হস্তক্ষেপ করবে না।

রেশন ডিলার প্রকল্পে স্থগিতাদেশ চেয়ে আদালতের দ্বারস্থ হন কিছু রাজ্য সরকার ‘দুয়ারে রেশন’ প্রকল্পের পাইলট প্রজেক্টের কাজ শুরুর নির্দেশ দিতেই। মামলাকারী রেশন ডিলারদের দাবি ছিল, ‘রাজ্য সরকারের দুয়ারে রেশন প্রকল্প পরিপন্থী কেন্দ্রীয় রেশন বণ্টন আইনের। প্রকল্পটি একাধারে খরচ সাপেক্ষ। সেই সঙ্গে এই পরিকল্পনা বাস্তবায়নের জন্য যে পরিমাণ অর্থ ও কর্মচারী প্রয়োজন, তাও নেই অধিকাংশ রেশন ডিলারদের কাছে।’ বিচারপতি অমৃতা সিনহার এজলাসে মামলার শুনানিতে ডিলারদের পক্ষে দাবি করা হয়, ‘আইন অনুযায়ী রেশন প্রাপক রেশন নেবেন দোকানে এসে , এটাই নিয়ম। ডিলাররা আদালতে জানিয়েছেন প্রকল্পের জন্য বিপুল খরচ তারা বহন করতে পারবেন না বলেও।’

রাজ্যের পক্ষ থেকে পালটা জানানো হয়েছে, এই প্রকল্প চালু করা হয়েছে রেশন প্রাপকের সুবিধার্থেই। এখনও জারি করা হয়নি এর বিজ্ঞপ্তি। আপাতত চলছে এর পাইলট প্রজেক্টই। এরপর সাধারণের কাছ থেকে কী পরিমাণ সাড়া মেলে, সরকার প্রয়োজনে রেশন আইন সংস্কার করবে সেটা দেখার পর। আপাতত এটা একটি পরীক্ষামূলক প্রকল্প শুধু সেপ্টেম্বর মাসের জন্য। বাকি সিদ্ধান্ত পরে নেওয়া হবে প্রকল্পের গ্রহণযোগ্যতা দেখেই। বিচারপতি অমৃতা সিং রাজ্য সরকারের এই যুক্তি মেনেও নেন। তিনি জানিয়ে দেন, এটা যেহেতু এখনও পর্যন্ত একটি পরীক্ষামূলক প্রকল্প তাই এতে হাই কোর্ট হস্তক্ষেপ করবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *