কোমরের ব্যথা উপশমের দারুন উপায়

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : কোমরের ব্যথায় ভুগে থাকেন অনেকেই। নানা কারণে হতে পারে এই ব্যথা। কোমরে ব্যথা হতে পারে শিরদাঁড়ায় টিউমার ও ইনফেকশন হলে। মাংসপেশি শক্ত হয়ে গেলে বা মাংসপেশি দুর্বল হয়ে পড়লে কোমরে ব্যথা হয়। কোমরে ব্যথা হয় শরীরের ওজন বেড়ে যাওয়ার কারণেও। একটানা হাঁটলে বা দাঁড়িয়ে থাকলেও কোমরে ব্যথা হতে পারে।

যাদের বয়স চল্লিশের দোরগোড়ায়, তাঁদের মধ্যে ছেলেদের তুলনায় মেয়েরা কোমরের ব্যথায় বেশি আক্রান্ত হন। এবার জেনে নিন কোমরে ব্যথা হওয়ার কারণ-

লাম্বার স্পনডোলাইসিস
কোমরের পাঁচটি হাড় আছে। কোমরের হাড়গুলো যদি বয়সের কারণে বা বংশগত কারণে ক্ষয় হয়ে যায়, তখন তাকে লাম্বার স্পনডোলাইসিস বলে।এলআইডি এটিও শক্তিশালী একটি কারণ। এটি সাধারণত বেশি হয় ২৫ থেকে ৪০ বছরের মানুষের ক্ষেত্রে। মানুষের হাড়ের মধ্যে ফাঁকা জায়গা থাকে। তালের শাঁসের মতো ডিস্ক বা চাকতি দিয়ে এটি পূরণ থাকে। কোনো কারণে এই ডিস্ক যদি বের হয়ে যায়, তখন চাপ ফেলে স্নায়ুমূলের ওপরে। এর ফলে ব্যথা হতে পারে কোমরে।

নন-স্পেসিফিক লো বেক পেইন : কোমরে ব্যথা হয় অনির্দিষ্ট কারণে হাড়, মাংসপেশি, স্নায়ু- এই তিনটি উপাদানের সামঞ্জস্য নষ্ট হলে। এটি যুবকদের মধ্যে বেশি হয়। এখনো আবিষ্কার হয়নি এই ব্যথা পুরোপুরি সারানোর চিকিত্‍সা। এটি নিয়ে বিশ্বব্যাপী গবেষণা চলছে।

ডাক্তারের পরামর্শ না নিয়ে কখনই ব্যথার ওষুধ খাওয়া সঠিক সিদ্ধান্ত হবে না। তবে কোমরে ব্যথায় এই ঘরোয়া উপায়গুলো ব্যবহার করলে, ফল পাবেন ম্যাজিকের মতো। চলুন জেনে নেয়া যাক-

সেঁক দিন
কোমরের যে জায়গায় ব্যথা সেখানে সেঁক দিলে যন্ত্রণা থেকে কিছুটা মুক্তি পাওয়া যাবে।

আদা
আদাতে প্রচুর পরিমাণে পটাশিয়াম থাকে। এই পটাশিয়ামের অভাবের ফলে নার্ভের সমস্যা দেখা দেয়। প্রতিদিন নিয়মিত আদা খেলে কোমরের যন্ত্রণা থেকে মুক্তি পাওয়া যাবে।

হলুদ : দুধের সঙ্গে নিয়ম করে হলুদ খেলে কোমরের ব্যথা অনেকটাই কমতে পারে।

মেথি বীজ : মেথি বীজের গুড়া দুধের সঙ্গে মিশিয়ে মিশ্রণ তৈরি করুন। ব্যথার জায়গায় এই মিশ্রণ লাগালেও উপকার পাবেন।

লেবুর শরবত : লেবুতে প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে। ভিটামিন সি যন্ত্রণা উপশমে খুবই কার্যকারী।

অ্যালোভেরা : প্রতিদিন নিয়ম করে অ্যালোভেরা শরবত খেলে কোমরের ব্যথা থেকে মুক্তি পেতে পারেন।

ক্যালসিয়াম এবং ম্যাগনেশিয়াম জাতীয় খাদ্য : প্রতিদিন নিয়ম করে দুধ, ঘি, চিজ, ফল, শাকসবজি, বাদাম ইত্যাদি খেলে কোমরের ব্যথা থেকে মুক্তি পাওয়া যাবে।

কীভাবে এই ব্যথা থেকে দূরে রাখবেন নিজেকে?
১. প্রথমত বেশিক্ষণ এক জায়গায় বসে থাকবেন না।
২. জায়গা ছেড়ে মাঝে মাঝে উঠে পড়ুন। সামান্য কিছু শরীর চর্চা করে নিন কোমড় ভাঁজ করে। মাটিতে বসে কাজ করবেন না।
৩. নরম মেট্রেস বা ফোমের বিছানায় কখনোই শোবেন না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *