কোয়ারেন্টাইন ডায়েট, মেনে চললেই ফিট

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : আমরা সকলেই জানি যে আমাদের অন্তত ১৪ দিনের কোয়ারেন্টাইন এ থাকতে হবে করোনায় আক্রান্ত কোন ব্যক্তির সঙ্গে সংস্পর্শে এলে। এতে তার শরীরে ভাইরাস ছড়িয়ে পড়লেও সে নিজেকে অন্যদের থেকে দূরে সরিয়ে রাখতে পারবে তা যাতে আরো বাইরে না ছড়িয়ে পড়ে।

তবে যদি সে সত্যিই আক্রান্ত হয়ে থাকে তাহলে তাকে এই সময়ে বিশেষ যত্ন নিতে হবে নিজের শরীরের প্রতি।এর পাশাপাশি বিশেষ গুরুত্বপূর্ণ সঠিক খাওয়া-দাওয়া করাটাও কারণ শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে উঠবে এর ফলে এবং বজায় থাকবে শরীরের শক্তিও ।এই সময় কি খাওয়া উচিত এবং কোন কোন খাবার ডায়েট থেকে বাদ দেওয়া উচিত অনেকেই জানেন না সেই বিষয় গুলো।

এবার তাদের জন্যে ৭ দিনের তালিকা দেওয়া হল সেই কথা মাথায় রেখেই। আবার এই এক তালিকাই মেনে চলতে হবে পরের ৭ দিন। এই তালিকায় রয়েছে সহজপাচ্য কিছু খাবার। কোয়ারেন্টাইন প্রথম এবং দ্বিতীয় দিন: ভেজানো আমন্ড এবং কিসমিস খাবেন সকালে ঘুম থেকে উঠে। ব্রেকফাস্টে খেতে পারেন পোহা। ঈষদুষ্ণ গরম জলে লেবুর রস মিশিয়ে পান করবেন দুপুরের খাবার খাওয়ার একঘন্টা আগে।দুপুরের খাবারে ডাল ভাত সবজি তরকারি খাবেন। একটি ফল খেতে পারেন আধ ঘন্টা পর।রাতের খাবারে খেতে পারেন রুটি এবং ডাল। সবশেষে হলুদ দুধ পান করবেন শোয়ার আগে।কোয়ারেন্টাইন তৃতীয় এবং চতুর্থ দিন: খেজুর এবং আখরোট, ইডলি সাম্বার, গোলমরিচ দিয়ে রসম, জোয়ান নুন দিয়ে পরোটা এবং দই, বাদাম এবং গুড়, খিচুড়ি, হলুদ দুধ।কোয়ারেন্টাইন পঞ্চম এবং ষষ্ঠ দিন: নুন বিহীন পেস্তা, হাতে বানানো দোসা বা রাগি দোসা, শুকনো নারকেল এবং গুড়, রাজমা এবং ভাত, রুটি এবং সবুজ সবজি দিয়ে তরকারি, হলুদ দুধ।কোয়ারেন্টাইন সপ্তম দিন: জলে ভেজানো বাদাম এবং কিসমিস, উপমা, উষ্ণ গরম জলে লেবুর রস, সাবুদানার খিচুড়ি সঙ্গে টক দই, জিরা রাইস এবং অঙ্কুরিত ছোলা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *