খবর দিন পোলট্রি, কাক বা পাখির অস্বাভাবিক মৃত্যু দেখলেই, অ্যাভিয়ান ইনফ্লুয়েঞ্জা সতর্কতা জারি নবান্ন-র

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : একে কারণে রক্ষা নেই, এর মধ্যে এসে হাজির এভিয়ান ইনফ্লুয়েঞ্জাও। কেরল থেকে হিমাচল—এরই মধ্যে হাজার হাজার পোল্ট্রির মুরগি মারা গেছে অ্যাভিয়ান ইনফ্লুয়েঞ্জায়। যাকে এককথায় বলে মড়ক লাগা। কাক মরে পড়ে থাকতেও দেখা গিয়েছে এমনকি বেঙ্গালুরুতে। তাই নবান্ন সতর্ক করল সব জেলাকে। জেলার মেডিকেল অফিসারদের আরও বলা হয়েছে, কোথাও পোলট্রির মুরগি অস্বাভাবিক কারণে মারা গেলে, বা কোনও বন্য পাখির অস্বাভাবিক কারণে মারা যাওয়ার মতো ঘটনা ঘটলে তা যেন তক্ষুনি জানানো হয় প্রাণী সম্পদ ও জনস্বাস্থ্য দফতরে।

নজরও রাখতে হবে এমনকি মৃত পাখি বা পোলট্রির সংস্পর্শে যাঁরা এসেছে তাঁদের উপরও। তার মধ্যে কোনও উপসর্গ দেখা যাচ্ছে কিনা। সঙ্গে সঙ্গে রিপোর্ট করতে হবে যদি ইনফ্লুয়েঞ্জার মতো কোনও উপসর্গ দেখা যায় তা হলেই । নোটিসে আরও বলা হয়েছে, যাঁরা মৃত পাখির সংস্পর্শে আসবেন এবং যাঁদের উপসর্গ দেখা যাবে তাঁদের দিতে হবে ‘কেমোপ্রফিল্যাক্সিস’ এবং ‘ওসেল্টামিভির’ ওষুধের দশ দিনের ডোজ।

বার্ড-ফ্লু ভাইরাস হল মূলত বিশেষ ধরনের ইনফ্লুয়েঞ্জা ভাইরাস যা শুধু পাখি নয়, সংক্রামিত হতে পারে এমনকি মানুষ ও অন্যান্য পশুর শরীরেও। এই ধরনের ইনফ্লুয়েঞ্জাকে বলে অ্যাভিয়ান ইনফ্লুয়েঞ্জা। এই ভাইরাসের সংক্রমণ ছড়াতে পারে থুতু-লালা ড্রপলেটের মাধ্যমে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *