খোয়া গিয়েছে আধার কার্ড? ফের কার্ড মিলবে ১০ মিনিটেই

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : মানুষের কাছে একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয় আধার কার্ড। আয়কর হোক বা অন্য যে কোন ক্ষেত্র আধার কার্ড যথেষ্ট গুরুত্বপূর্ণ সব ক্ষেত্রেই। কেন্দ্রের পক্ষ থেকে আধার কার্ডের সঙ্গে সমস্ত কিছু লিঙ্ক করানোর বিষয়টি সামনে আসার পর থেকেই এই আধার কার্ড আরও জনপ্রিয় হয়ে উঠেছে। ইতিমধ্যে বেশ কিছু সুবিধা নিয়ে আসা হয়েছে আধার কার্ডের আপডেট নিয়ে। তবে এবারে এক নতুন সুবিধা নিয়ে আসা হল।

মূলত uidai এর তরফে এই আধার কার্ড দেওয়া হয়ে থাকে। তাদের সাহায্যে এই আধার কার্ড হোল্ডাররা eid or uid নম্বর পেতে পারেন সহজেই। যা যথেষ্ট গুরুত্বপূর্ণ। এমনকি যে কেউ অনলাইনের সাহায্যেও পেতে পারেন এই নম্বর। তবে সেক্ষেত্রে রেজিস্টার্ড মোবাইল নম্বর থাকতে হবে গ্রাহকদের কাছে। তবে এই কাজের জন্য গ্রাহকদের নিতে হবে সহজ কিছু পদক্ষেপ। আর ব্যবহারকারীরা এই কাজ করতে পারবেন তাঁর সাহায্যেই।

গ্রাহকদের uidai এর ওয়েবসাইটে যেতে হবে এই কাজের জন্য। সেখান থেকে my aadhar অপশনে যেতে হবে গ্রাহকদের। সেখান থেকে গ্রাহকদের ক্লিক করতে হবে lost/retrive অপশনে। তারপরে কি প্রয়োজন সেটা জানাতে হবে গ্রাহকদেরকে। অর্থাৎ eid or uid এর মধ্যে কোনটি প্রয়োজন তা জনাতে হবে। তারপরে গ্রাহকদের দিতে হবে নিজেদের নাম , মোবাইল নম্বর (mobile phone number) থেকে শুরু করে বিস্তারিত তথ্য। পরবর্তী ক্ষেত্রে দিতে হবে স্ক্রিনে আসা ক্যাপচা কোড।

তারপরে দিতে হবে রেজিস্টার্ড নম্বরে আসা otp। এভাবে গ্রাহকেরা পেতে পারবেন eid or uid নম্বর। এই মুহূর্তে সাধারণ মানুষের কাছে যথেষ্ট গুরুত্বপূর্ণ এই আধার কার্ড। সেই কারনেই এই পদক্ষেপ নেওয়া হয়েছে গ্রাহকদের সুবিধার জন্যই। এর আগেও বাড়ি বসে যাতে গ্রাহকেরা আপডেট করতে পারেন সেই কারণে বেশ কিছু আপডেট নিয়ে আসা হয়েছিল। তবে এবারে মনে করা হচ্ছে সাধারণ মানুষজনের জন্য পরিষেবা আরও সহজ হবে সেই সুবিধা নিয়ে আসার ফলে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *