গাড়ি থামিয়ে বিক্ষোভ পেট্রাপোল বন্দর কর্তৃপক্ষের, ফের বন্ধ হতে পারে আমদানি-রপ্তানি বানিজ্য? উঠছে প্রশ্ন

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : জট কাটলেও এশিয়ার বৃহত্তম বন্দর উত্তর ২৪ পরগণার পেট্রাপোলে এখনো কোনো সুহারা মেলেনি। মূলত গত সপ্তাহে পেট্রাপোল বেনাপোলের রপ্তানি বানিজ্য প্রায় ২ দিন বন্ধ ছিল বনগাঁ গুডস ট্রান্সপোর্ট এসোসিয়েশনের কর্মীদের পেট্রাপোল পার্কিং এ ঢুকতে বাঁধা দেওয়ায় । অবশেষে ফের রপ্তানি বানিজ্য শুরু হয় বিএসএফের উচ্চপদস্থ কর্তারা এবং বন্দর কর্তৃপক্ষ মিলিত হয়ে বনগাঁ গুডস ট্রান্সপোর্ট এসোসিয়েশনের সাথে কথা বলে।

কিন্তু ফের বিএসএফের আধিকারিকরা পেট্রাপোল পার্কিং এ ঢুকতে বাঁধা দেয় সোমবার সকাল থেকেই এমনই অভিযোগ স্থানীয় কর্মীদের। এদিকে আমদানি রপ্তানি বানিজ্য স্বাভাবিক ভাবে চললেও, হঠাৎ করেই বিএসএফ আধিকারিকের বচসা শুরু হয় পার্কিং এ প্রবেশ করতে যাওয়া এক ট্রাক ড্রাইভারের সাথে। এদিকে বিক্ষোভও চলতে থাকে পেট্রাপোল বন্দর কর্তৃপক্ষের প্রধান আধিকারিকের গাড়ি থামিয়েও । অবশেষে পরিস্থিতি স্বাভাবিক হয়ে ফের কাজ শুরু হয় বিএসএফ, বন্দর কর্তৃপক্ষ এবং ড্রাইভার থেকে শুরু করে স্থানীয় কর্মীদের আলোচনার মাধ্যমে।

উল্লেখ্য, সম্প্রতি জাল লাইসেন্স বাজেয়াপ্ত হয় প্রায় ১০০ জন ট্রাক চালকের। পাশাপাশি স্থলবন্দর কতৃপক্ষ কঠোর সিদ্ধান্ত নেয় চালক ও পরিবহণ কর্মীদের একাংশের চোরাচালানের কাজে যুক্ত থাকার প্রমাণ মেলায়। এমনকি জানানো হয় সরকারি পরিচয়পত্র ছাড়া কাউকে স্থলবন্দরে ঢুকতে দেওয়া হবে না বলেও। এর জেরে আন্দোলন শুরু করেন পরিবহণ কর্মীরা। ফলে গত সপ্তাহে সোম ও মঙ্গলবার দুই দেশের মধ্যে বাণিজ্য বন্ধও থাকে, কিন্তু এভাবে চলতে থাকলে ফের গোটা বানিজ্য বন্ধ হতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *