চিন একের পর এক গ্রাম তৈরি করছে অরুণাচলের গা ঘেঁষে , ফাঁস হলো এমনি এক উপগ্রহ চিত্র

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : সীমান্তে অতিরিক্ত বাহিনী পাঠানো হয়েছে শীত পড়তে না পড়তেই। এদিকে ভারতও সবরকমের ব্যবস্থা রাখছে চিনকে কব্জায় রাখতে। কিন্তু এরই মধ্যেই দেখা দিয়েছে নতুন এক আশঙ্কা। চিন একের পর এক গ্রাম তৈরি করেছে অরুণাচল প্রদেশের কাছেই। এনডিটিভি-তে প্রকাশিত রিপোর্ট অনুযায়ী, ভারতের সীমান্তের ৫ কিলোমিটারের মধ্যে কমপক্ষে তিনটি গ্রাম তৈরি করেছে চিন।

চিন ফের নতুন করে আধিপত্য স্থাপনের চেষ্টা করছে অরুণাচল প্রদেশের সীমান্তের কাছে। আর সেটাই আরও একবার নতুন করে ফের আশঙ্কা তৈরি করছে ।এনডিটিভি-র রিপোর্ট অনুযায়ী ড. ব্রহ্ম চেলানে নামে এক বিশেষজ্ঞ জানিয়েছেন, চিন এমনকি দক্ষিণ চিন সাগরে আধিপত্য স্থাপন করেছে মৎস্যজীবীদের কাজে লাগিয়ে। আর চিন সাধারণ মানুষকে ব্যবহার করছে সামরিক সুরক্ষায় ঘেরা হিমালয়বর্তী অঞ্চলে।

ডোকলাম সংঘাত হয়েছিল ভুটানের যে অংশে, চিন গ্রাম তৈরি করছে সেখান থেকে কয়েক কিলোমিটারের মধ্যেই। আর সেই গ্রামে এনে রাখা হয়েছে এমনকি চিনের বাসিন্দাদেরও। স্যাটেলাইট ইমেজে এমনই তথ্য সামনে এসেছে।২০২০-র ফেব্রুয়ারির মধ্যে একটি গ্রাম তৈরি করা হয়েছে। ২০টি নির্মাণ আছে সেখানে। স্পষ্ট দেখা যাচ্ছে লাল রঙের ছাদ। নভেম্বরে দেখা গিয়েছে আরও ৫০টি স্ট্রাকচার। আর এইসবগুলোই অরুণাচলের খুব নিকটে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *