ছবি ও লেখা একসঙ্গে খোঁজা যাবে গুগলে! চরম বিপাকে পড়ার আশংকা অ্যামাজনের

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : আমরা এতকাল ধরে গুগলে কিছু খুঁজে বের করার কাজটি করছি কি-ওয়ার্ড বা ছবির মাধ্যমে। এবার নতুন একটি ফিচার গুগলে যুক্ত হচ্ছে এই খোঁজাখুঁজির বিষয়টি আরো সহজ করতে। যার মাধ্যমে আপনি করে নিতে পারবেন ছবি ও টেক্সট একসঙ্গে খুঁজে বের করার কাজটি! গণমাধ্যমের খবরে বলা হচ্ছে, অ্যালফাবেট ই-কমার্স ও অনলাইন ভিডিও স্ট্রিমিংয়ে বড় ধরনের সুবিধা পাবে নতুন এই ফিচারের মাধ্যমে। আগামী কয়েক মাসের মধ্যেই গুগল লেন্স সার্চ টুলসের অন্তর্ভুক্ত হবে এই বিশেষ ফিচার।

সাম্প্রতিক সময়ে এমনই একটি ফিচারের ঘোষণা করা হয় গুগলের পক্ষ থেকে। আর গুগল পরোক্ষে কৃত্রিম বুদ্ধিমত্তা আরও উন্নত করার বার্তাটিই দিল এর মধ্য দিয়েই। এ প্রসঙ্গে গুগল জানায়, তারা আরও উন্নত করছে তাদের কৃত্রিম বুদ্ধিমত্তা। ব্যবহারকারীরা অচিরেই ছবি ও লেখা একসঙ্গে সার্চ করার সুযোগ পাবেন এটি সফল হলে।

নতুন এই ফিচারের সুবিধা

এ প্রসঙ্গে গুগলের সিনিয়র বাইস প্রেসিডেন্ট প্রভাকর রাঘবন গণমাধ্যমকে জানান, ‘ধরুন, আপনার কাছে একটি ডিজাইনের ছবি আছে। আপনি গুগলে খুঁজতে চাইছেন এই ডিজাইন ব্যবহার করা কোনো টি শার্ট। ওই ছবির ওপর “আমি এই ডিজাইনের টি শার্ট চাই” লিখে গুগলে সার্চ দিলে আপনাকে কাঙ্ক্ষিত ওয়েবসাইটে নিয়ে যাবে এই নতুন ফিচার। শুধু টি শার্টই নয়, আপনি চাইলে খুব সহজে খুঁজে পাবেন একই ডিজাইনের মোজা, মগ বা আপনি যা চান, তা-ই। গুগল লেন্স ব্যবহার করতে হবে এ ক্ষেত্রে।’

শুধুই কি তাই, এই ফিচারটিতে কোনো পণ্যের নাম বা ছবির মাধ্যমে এখন শুধু ব্র্যান্ড নয়, খুব সহজেই খোঁজে পাওয়া যাবে ওই পণ্য বিক্রি করা স্থানীয় ওয়েবসাইটের নামটিও! এদিকে প্রযুক্তি বিশ্লেষকরা ধারণা করছেন, ই-কমার্স সাইট অ্যামাজন কিছুটা হলেও বিপাকে পড়তে পারে গুগলের নতুন এই ফিচারের কারণে!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *