ছিনতাই, অনিয়মের অভিযোগ বাড়ছে ক্রমশ, পুলিশকে ছদ্মবেশে টহলদারির নির্দেশ শহরের রাস্তায়

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : শহরের রাজপথে টহলরত পুলিশকর্মীদের কাজে নজর রাখতে আগে থেকে সিসি ক্যামেরা তো ছিল‌ই। এ বার কলকাতার পুলিশ কমিশনার তাঁদের গতিবিধি মাপতে সাধারণ গাড়িতে চড়ে রাতে গোপনে টহল দিতে নির্দেশ দিলেন উচ্চপদস্থ পুলিশ কর্তাদের। সিপি-ও যথেষ্ট অসন্তুষ্ট শহরে পর পর ছিনতাই এবং টহলদারি ভ্যানের বিরুদ্ধে ওঠা অনিয়মের অভিযোগে। যার আঁচ পাওয়া গিয়েছিল এমনকি দিন কয়েক আগে হওয়া মাসিক ভার্চুয়াল অপরাধ দমন বৈঠকে। তবে , লালবাজারের কর্তারা মনে করতে পারছেন না সাম্প্রতিক অতীতে ছদ্মবেশে টহল দেওয়ার এমন নির্দেশিকা আদৌ জারি হয়েছিল কি না।

ডেপুটি কমিশনার থেকে শুরু করে অতিরিক্ত পুলিশ কমিশনার, সবাইকে গোপনে এলাকা ঘুরে পরিস্থিতি লক্ষ রাখতে বলা হয়েছে রাতের পরিস্থিতি সরেজমিনে দেখতে এবং রাস্তায় নিরাপত্তার দায়িত্বে থাকা পুলিশের উপরে নজর রাখতে। বাহিনীর কেউ আগেভাগে যাতে সেই খবর জানতে না পারেন, তার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতেও বলা হয়েছে কর্তাদের। এমনকি, সে কাজে অন্য যান ব্যবহার করতে বলা হয়েছে নির্দিষ্ট গাড়ির বদলে। ঠিক যেমন ভাবে গত রবিবার ময়দান ও সংলগ্ন এলাকার নিরাপত্তা ব্যবস্থা দেখতে স্বয়ং সিপি প্রাতর্ভ্রমণের পোশাকে সাইকেলে বেরিয়ে পড়েছিলেন। অর্থাত্‍, এত গোপনীয়তা টহলরত বাহিনীকে আগাম সতর্ক হতে না দেওয়ার জন্যই।

শহরের রাস্তায় থাকে ডিভিশন এবং থানার টহলদারি ভ্যান।রাতের শহরের নিরাপত্তা থাকে তাদের হাতেই। কিন্তু মাঝেমধ্যেই অনিয়মের অভিযোগ ওঠে ডিভিশনের সেই টহলদারি আরসিপি ভ্যানের বিরুদ্ধেই। কিছু দিন আগে এমনই অভিযোগ উঠেছিল কাঁকুড়গাছিতে একটি আরসিপি ভ্যানের বিরুদ্ধে। এ বার থেকে নিচুতলার কর্মীরাও সতর্ক থাকবেন পদস্থ পুলিশকর্তাদের হঠাত্‍ পরিদর্শনে। ফলে লালবাজারের‌ আশা অনিয়মের সংখ্যা কমবে বলেও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *