জলীয় বাষ্পের স্তর মঙ্গলের বায়ুমণ্ডলে , ক্রমশ জোরালো হচ্ছে প্রাণের সম্ভাবনা

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : ইউরোপীয় এবং রাশিয়ান মহাকাশ সংস্থার বিজ্ঞানীরা এক অত্যাশ্চর্য আবিষ্কার করলেন মঙ্গলগ্রহে । পানীয় জলের স্তরের সন্ধান মিলেছে এই লাল গ্রহে। বিজ্ঞানীরা আরো বলছেন, মঙ্গলীয় বায়ুমণ্ডলে এমনকি জলীয় বাষ্পের একটি পাতলা আবরণ লক্ষ্য করা গেছে। জানা গিয়েছে, এই নতুন আবিষ্কার করেছে ইউরোপীয় এবং রাশিয়ান মহাকাশ সংস্থার একটি অরবিটার। ২০১৬ সালের ১৪ মার্চ এই এক্সোমার্স ট্রেস গ্যাস অরবিটার পাঠিয়েছিল ইউরোপীয় স্পেস এজেন্সি (ইএসএ) এবং রাশিয়ান স্পেস এজেন্সি (রোসকোমোস)। ওই বছরের ১৯ অক্টোবর সেটি পৌঁছয় মঙ্গলের কক্ষপথে।সেই অরবিটার থেকে এই দারুণ আবিষ্কারের তথ্য এল দীর্ঘ প্রায় ৫ বছরের মাথায়।

বিজ্ঞানীরা এও জানিয়েছেন, তাঁরা মঙ্গলগ্রহের বায়ুমণ্ডলে জলীয় বাষ্পের একটি হালকা স্তরের উপস্থিতির চিহ্ন পেয়েছেন এক্সোমার্সের মাধ্যমে। বিজ্ঞানীদের বক্তব্য, এই বাষ্প থাকার অর্থ কোনও একসময় সেখানে হয়তো প্রাণের অস্তিত্ব ছিল।বিজ্ঞানীদের আরও বক্তব্য, যেহেতু এর বায়ুমণ্ডলে হালকা বাষ্প রয়েছে, এর থেকে বলা যেতে পারে কখনও না কখনও অবশ্যই জল ছিল এই গ্রহের প্রাচীন উপত্যকা এবং নদীতে। উল্লেখ্য, এর আগে মঙ্গল গ্রহে যে জলের প্রমাণ পাওয়া গেছে, বরফের নীচে ছিল তার বেশিরভাগ অংশই।

ব্রিটেন ওপেন ইউনিভার্সিটির দুই বিজ্ঞানী এও জানিয়েছেন, নিশ্চয়ই মঙ্গল গ্রহে জল আছে, আর সেই কারণেই কোথাও থেকে জলীয় বাষ্প ফুটো হয়ে বাইরে বেরিয়ে আসছে। আর জল থাকা মানেই যে সেখানে প্রাণের স্পন্দন থাকবে, সেটাই স্বাভাবিক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *