জানেন কি কোন সবজিগুলো বুঝে খেতে হবে আপনাকে ?আর নানান রোগের ঝুঁকি থাকে এমনকি বেশি মাত্রায় খেলে !

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : শাকসবজি এক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে শরীরে দৈনিক পুষ্টি চাহিদা পূরণে। এমনকি শাক-সবজি খাওয়াও খুব জরুরি রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির ক্ষেত্রেও। বিশেষ করে এসব খাবার আরও অপরিহার্য হয়ে পড়েছে সাম্প্রতিক সময়ে করোনা মহামারির দুঃসময়ে।তবে এমন কিছু সবজি আছে যেগুলো খেলে ঠিকই উপকার মেলে কিন্তু বিপদ ডেকে আনতে পারে বেশি পরিমানে খেলে!

জেনে নিন এমন ৫টি সবজি যা বেশি খেলে ক্ষতির সম্ভবনা আছে-

গাজর : ত্বকের রং পরিবর্তন হয়ে কমলা বা হলুদ হতে শুরু করবে খুব বেশি গাজর খেলে। কারণ গাজরে থাকা বিটা ক্যারোটিন শরীরে প্রবেশ করে অতিরিক্ত মাত্রায় এবং এটি রক্তে প্রবাহিত হতে পারে না। অতিরিক্ত কুমড়া বা মিষ্টি আলু খেলেও এমনটি হতে পারে। তাই,গাজর খাও।

লেবু : লেবুকে মনে করা হয় ভিটামিনের সি’র সবচেয়ে ভালো উত্‍স হিসেবেই। ভিটামিন সি ত্বক, হাড়, দাঁত ভালো রাখলেও নানা শারীরিক সমস্যা দেখা দিতে পারে এটি অতিরিক্ত গ্রহণে। কারণ আপনার দাঁত ক্ষয়ের প্রধান কারণ হতে পারে এতে থাকা সাইট্রিস অ্যাসিড! ফোঁড়া বা ঘা দেখা দিতে পারে এমনকি মুখের ভেতরেও। , লেবু খেতে হবে অতএব পরিমিত মাত্রায়।

ফুলকপি : অ্যাসিডিটির মতো গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সমস্যা দেখা দিতে পারে পরিমাণের তুলনায় ফুলকপি বেশি খেলে। এতে প্রচুর পুষ্টি মেলে যা সহায়ক সুস্থ থাকার জন্য। কিন্তু এতে থাকে রাইফনোজ নামক এক ধরনের কার্বস যৌগ যা পুরোপুরি হজম করতে পারে না আমাদের শরীর। তাই পেটের নানা সমস্যা দেখা দিতে পারে ফুলকপি বেশি পরিমানে খেলে।

মাশরুম : মাশরুম একটি জনপ্রিয় সবজি নিরামিষভোজীদের কাছে! তবে কিন্তু খাওয়া যায় না সব ধরনের মাশরুম। খাওয়ার উপযোগী মাশরুমে আছে ভিটামিন ডি। তবে ত্বকে সমস্যা দেখা দিতে পারে এটি বেশি খেলে। বিশেষ করে যাদের অ্যালার্জির সমস্যা রয়েছে মাশরুম এড়িয়ে চলাই তাদের বুদ্ধিমানের কাজ হবে।

বিট: যারা ওজন কমাতে চান বিট উপকারী একটি সবজি তাদের কাছে। এটি পরিমিত খাওয়াই ভালো। তবে এই সবজি বেশি খেলে গোলাপি বা লাল হতে পারে প্রস্রাবের রং। এ নিয়ে আতঙ্কিত হবেন না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *