জেনে নিন এ বছরের অক্ষয় তৃতীয়া ২০২১ পুজোর দিনক্ষণ

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : বাঙালির বারো মাসে তেরো পার্বন।এবার অক্ষয় তৃতীয়া আসছে চলেছে দোলযাত্রার রেশ কাটতে না কাটতেই । এটি গ্রীষ্মকালের প্রথম পুজো ও অনুষ্ঠান। এটি একটি বিশেষ তাৎপর্যপূর্ণ তিথি হিসেবে পরিচিত এমনকি হিন্দু ও জৈন ধর্মাবলম্বীদের কাছেও।

অক্ষয় শব্দের অর্থ হল কখনোই যা ক্ষয়প্রাপ্ত হয় না। তাই বৈদিক বিশ্বাস অনুযায়ী কোন শুভকার্য এই পবিত্র তিথিতে করা গেলে তা অক্ষয় হয়ে থাকে অনন্তকাল ধরে। ভালো কাজ করা হলে তার জন্যে অক্ষয় পূণ্য আমাদের লাভ হয় আর যদি আমরা খারাপ কাজ করে ফেলি তাহলে আমাদের সেক্ষেত্রে লাভ হয় অক্ষয় পাপ। তাই এদিন খুব সাবধানে ও সংযতভাবে আমাদের প্রতিটি কাজ করা উচিত। এদিন করা উচিত পুজো, জপ, ঈশ্বরের ধ্যান, দান এসবের মাধ্যমে অপরের মনে আনন্দ দেওয়ার মত কাজ। এই দিন অনেকেই লক্ষ্মী ও গণেশের পুজো করেন ব্যবসায় লাভের আশায় ও নতুন খাতা তৈরি হয় যাকে বলা হয় “হালখাতা”।

মূলত ২৬ শে এপ্রিল, রবিবার অনুষ্ঠিত হয়েছিল ২০২০ সালে অক্ষয় তৃতীয়া। বাংলা পঞ্জিকা অনুসারে দিনটি পড়েছিল ১৩ বৈশাখ ১৪২৭- এ। এই বছর অর্থাৎ ২০২১- এ অক্ষয় তৃতীয়া পালিত হবে ১৪ ই মে, শুক্রবার। বাংলা পঞ্জিকা অনুসারে এই শুভ তিথি পালিত হবে ৩০ শে বৈশাখ ১৪২৮- এ। অক্ষয় তৃতীয়া পালন করতে গেলে যা যা লাগবে তা হলো- সিদুঁর, চিনি, ঘি, পঞ্চগুঁড়ি, পঞ্চগর্ব্য, প্রদীপ, তিল, হরিতকী, দুর্ব্বা, তুলসি, বিল্বপত্র, ধূপ, ধূনা, মধুপর্ক বাটি ২, আসনাঙ্গুরীয় ২, দই, মধু, পুজোর জন্য কাপড় ১, শাটী ১, নৈবেদ্য ২,কুচো নৈবেদ্য ১, ফুল, সভোজ্য জলপূর্ণ ঘট ১, বস্ত্র ১, পাখা ১, দক্ষিণা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *