জেনে নিন কোন কোন ব্লাড গ্রুপে করোনার সংক্রমণের ঝুঁকি বেশি থাকে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : একটি গবেষণায় দেখা গেছে করোণা সংক্রমণে প্রবণতা কম থাকে A, B এবং RH+ রক্তের গ্রুপের মানুষদের । দিল্লির গঙ্গারাম হাসপাতালে করোণা ভাইরাস সম্পর্কিত একটি গবেষণায় জানা গেছে মহিলাদের করোনা ভাইরাসের সংক্রমণের ঝুঁকি কম থাকে পুরুষদের তুলনায়।

এছাড়াও সমীক্ষা চালিয়ে জানা গেছে করণা সংক্রমণে মৃত্যুর ঝুঁকি কম থাকে A, B এবং RH+ ব্লাড গ্রুপের রোগীদেরও ।এদিকে করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার আশঙ্কা বেশি থাকে ৬০ বছরের ঊর্ধ্বে A, B ব্লাড গ্রুপের রোগীদের ক্ষেত্রে।এছাড়াও ওমিক্রণ হানা ইতিমধ্যেই ছড়িয়ে পড়ছে সারাবিশ্বে তা আসলে করোনাভাইরাস এর এক মিউটেশন রূপ ।এমনকি যা ছড়িয়ে পড়ছে দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া, বেলজিয়াম ইজরাইল সহ একাধিক দেশেও। যার জন্যই আগে থেকেই ভারতে সর্তকতা জারি হয়েছে। মূলত অনেকগুলি নিষেধাজ্ঞা জারি করা হয়েছে ভারতের আন্তর্জাতিক উড়ানের ওপরও।

এমনকি এর আগে একটি গবেষণা প্রকাশিত হয়েছিল নিউ ইংল্যান্ড জার্নাল অব মেডিসিনে। সেখানে বলা হয়, রক্তের বিশেষ কোনও একটি গ্রুপ আমাদের শরীরে কোভিডের দ্রুত ছড়িয়ে পড়ার ক্ষেত্রে সহায়ক হয়ে উঠছে। সেই প্রকাশিত পেপারের গবেষকদের দাবি ছিল, তাঁরা দেখেছেন, কোভিড-১৯ ভাইরাস ক্রমশ বেশি ভয়াবহ হয়ে উঠছে ‘এ’ গ্রুপের (পজিটিভ ও নেগেটিভ) রক্তবাহকদের শরীরে । অন্যদিকে আরেক চিকিৎসক বিবেক রঞ্জন বলেন, B রক্তের গ্রুপের পুরুষ রোগীদের একই রক্তের গ্রুপের মহিলা রোগীদের তুলনায় ভাইরাসের ঝুঁকি বেশি। ৬০ বছরের কম বয়সী রোগীরা যদিও বেশি সংবেদনশীল হতে পারে কোভিড সংক্রমণের জন্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *