জেনে নিন বিস্ময়কর ফল খেজুর-এর অসামান্য কিছু উপকারিতার কথা

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : স্বাস্থ্যের জন্য খুবই উপকারী বলে মনে করা হয় শীতকালে খেজুর খাওয়া। এটি সমৃদ্ধ এমনকি আয়রন, খনিজ পদার্থ, ক্যালসিয়াম, অ্যামিনো অ্যাসিড, ফসফরাস এবং ভিটামিন এর দ্বারা। এছাড়াও দ্বিগুণ উপকার পাবেন দুধের সাথে খেজুর মিশিয়ে খেলে।

আরাম পাবেন সর্দি-কাশিতে- বেশির ভাগ মানুষই ভোগেন ঠাণ্ডা ও ফ্লুর সমস্যায়। খেজুর সেবন করলে এর থেকে উপশম পাওয়া যায়। এমনকি শরীর গরম থাকে খেজুর খেলে। জলে ফুটিয়ে নিন ২-৩টি খেজুর, গোলমরিচ ও এলাচ দিয়ে। এই জল পান করুন রাতে ঘুমানোর আগে। খেজুর ফাইবার, আয়রন, ক্যালসিয়াম, ভিটামিন এবং ম্যাগনেসিয়াম সমৃদ্ধ। এমনকি শক্তিও যোগায় শরীরে তাপ সৃষ্টির পাশাপাশি ।

ক্যান্সার ও হৃদরোগের ঝুঁকি কমবে- এদিকে ডায়াবেটিস রোগীদের জন্যও বেশ উপকারী গ্লুকোজ এবং ফ্রুক্টোজ সমৃদ্ধ খেজুর। এটি বাড়ায় মানব দেহের রোগ প্রতিরোধ ক্ষমতাও। এতে কোলেস্টেরল থাকে না। একটি খেজুর ২৩ ক্যালোরির মতো এনার্জি দেয়। এর পাশাপাশি এটি বিশেষ কার্যকর কোষের ক্ষতি, ক্যান্সার এবং হৃদরোগ প্রতিরোধেও।

হাড় মজবুত করে – হাড় দুর্বল হতে শুরু করে বয়স বাড়ার সাথে সাথে। খেজুরে পাওয়া যায় ম্যাঙ্গানিজ, কপার এবং ম্যাগনেসিয়াম যা মজবুত করে হাড়কে।

হজমশক্তি ভালো করে – খেজুরে ফাইবার পাওয়া যায়। এতে কোষ্ঠকাঠিন্যের সমস্যা থাকবে না আপনার। সারারাত জলে খেজুর ভিজিয়ে রাখুন এবং সকালে পিষে নেড়ে নিন। এই শেকটি পান করুন খালি পেটে। এতে কোনো সমস্যা হবে না কোষ্ঠকাঠিন্যের এবং ভালো হবে হজমশক্তিও।

উচ্চ রক্তচাপের সমস্যা কমায় – খেজুর ম্যাগনেসিয়াম এবং পটাসিয়াম সমৃদ্ধ। এটি সাহায্য করে রক্তচাপ নিয়ন্ত্রণে। রক্তচাপের রোগীদের জন্য উপকারী বলে মনে করা হয় প্রতিদিন ৫-৬টি খেজুর খেলে তা।

হাঁপানি থেকেও উপশম করে খেজুর – হাঁপানি রোগীদের শ্বাসকষ্টের অনেক সমস্যা হয় শীতর মরশুমে। প্রতিদিন সকাল ও সন্ধ্যায় খান ২ থেকে ৩টি খেজুর। এতে আপনি বেশ সুবিধা পাবেন।

স্ট্রোকের ঝুঁকি কমাতেও খেজুর বিশেষ ভাবে কার্যকরী – খেজুর সেবন সাহায্য করে কোলেস্টেরল কমাতেও। এতে কমে এমনকি স্ট্রোকের ঝুঁকিও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *