টাটা গোষ্ঠী উদ্যোগী হল দেশের মাটিতে সর্বপ্রথম iPhone তৈরি করতে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : ভারতীয় সংস্থা এবার আইফোন তৈরি করতে উদ্যোগ নিয়েছে দেশের ভিতরেই । কারণ সংবাদ মাধ্যমে প্রকাশিত খবর অনুসারে এমন উদ্যোগ নিচ্ছে একমাত্র টাটা গোষ্ঠীই। এই শিল্পগোষ্ঠী মোবাইল ফোন এবং আইফোন ও তার যন্ত্রাংশের কারখানা তৈরি করতে চলেছে তামিলনাড়ুর হোসুরে। এজন্যএক বিলিয়ন ডলার বা প্রায় ৮০০০ কোটি টাকা বিদেশি বিনিয়োগ তুলতে চাইছে টাটা গোষ্ঠী। এই আইফোন তৈরির কারখানায় লগ্নি করা হবে অর্থের পুরোটাই। শিল্পগোষ্ঠীর আরও লক্ষ্য আন্তর্জাতিক স্তরে পৌঁছে দেওয়া এমনকি এই কারখানায় উৎপাদিত ফোনটিকেও।

এই প্রকল্পের জন্য শিল্প উন্নয়ন নিগম ইতিমধ্যেই চিহ্নিত করে ফেলেছে ৫০০ একর জমি। এই ফোন প্রকল্পের জন্য জমি দেওয়া হচ্ছে টাটা গোষ্ঠীর নতুন শাখা সংস্থা টাটা ইলেকট্রনিক্সকে। তাছাড়া এই নতুন কারখানায় সহায়তা নেওয়া হবে টাইটান ইঞ্জিনিয়ারিং এন্ড অটোমেশন সংস্থাটির প্রযুক্তিরও।

নতুন এই কারখানাটি যাতে নিজের রাজ্যে হয় তার জন্য সক্রিয় ছিল কর্ণাটক এবং তামিলনাড়ু এই দুই রাজ্যই।অর্থাৎ দক্ষিণ ভারতের দুটি রাজ্য চেষ্টা চালালেও অবশেষে শিকে ছিঁড়েছে তামিলনাড়ুর ভাগ্যে। অ্যাপল ভারতে ফোন তৈরি শুরু করে এসই মডেলের সংযুক্তিকরণ এর মাধ্যমে। এরপর সেই তালিকায় যুক্ত হয়েছে আইফোন ১১-ও।‌দেশে কারখানা করার জন্য সরকার বার আর আহ্বান জানিয়েছে। টাটা গোষ্ঠী ভারতীয় কর্মদক্ষতাকে কাজে লাগিয়ে কারখানা তৈরিতে বিশেষ উদ্যোগ নিল এই পরিস্থিতিতে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *