ড্রোনই কোভিডের টিকা পৌঁছে দেবে দেশের প্রত্যন্ত এলাকায়! কেন্দ্র নির্দেশ দিল দরপত্র জমা দেওয়ার জন্য

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : রাজ্য থেকে কেন্দ্রের সরকার টিকাকরণের প্রতি বিশেষ জোর দিচ্ছে করোনার তৃতীয় তরঙ্গ রুখতে। সম্প্রতি কেন্দ্র প্রস্তাব দিল এক অভিনব পদ্ধতিতে টিকাকরণ শুরু করার ক্ষেত্রে। ড্রোণ টিকা নিয়ে পৌঁছে যাবে শহর, মফঃস্বল থেকে দূর দেশের কোণায় কোণায়।করোনা মোকাবিলায় কেন্দ্র এবার ড্রোন প্রযুক্তির সহায়তা নিতে চাইছে সুরক্ষার কথা ভেবেই। বিশেষজ্ঞরা আরও মনে করছেন তৃতীয় তরঙ্গের আগে টিকাকরণ সম্পূর্ণ হলেই, কোভিডের গ্রাফ এবং মৃত্যু নিয়ে দুশ্চিন্তা অনেকটাই কমবে বলেই। ইতিমধ্যেই বিভিন্ন সংস্থাকে এই প্রস্তাবটি জানানো হয়েছে কেন্দ্রর তরফ থেকে।

বিভিন্ন সংস্থাকে এদিকে দরপত্র জমা দেওয়ার নির্দেশও দেওয়া হয়েছে ২২ জুনের মধ্যে। ড্রোনের সাহায্য টিকা পৌঁছনো নিয়ে আইআইটি কানপুরের সঙ্গে আইসিএমআর যৌথ ভাবে গবেষণা করেছে কয়েকদিন আগেই। এই বিষয়ে আইসিএমআর একটি গাইডলাইনও প্রকাশ করেছে। নির্দেশিকা অনুযায়ী, ড্রোনগুলির থাকতে হবে অন্ততপক্ষে ৪ কেজি ওজন বহন করার ক্ষমতা। মাটি থেকে উড়তে সক্ষম হতে হবে কমপক্ষে ১০০ মিটার উচ্চতায়।

ড্রোনগুলিকে নির্দিষ্ট স্থানে ফিরে আসতে হবে টিকা পৌঁছনোর পর। একাধিক টিকা নিয়ে মাটিতে নিরাপদে নামতে পারছে কি না, পরীক্ষা করে নিতে হবে সেটিও। বিশেষজ্ঞদের মতে, দেশবাসী একাধিক সুবিধা পাবেন প্রযুক্তির মাধ্যমে টিকা পৌঁছনো গেলে। যেখানে অনেকেই হাসপাতাল পর্যন্ত পৌঁছতে পারেন না প্রত্যন্ত এলাকা থেকে।অনেকেই ভিড় এড়াতে হাসপাতালে যেতে চান না এমনকি করোনা সংক্রমণের আতঙ্ক থেকেই। সেক্ষেত্রে কেন্দ্রের সরকার এই প্রস্তাব দিয়েছে ড্রোনের সাহায্যেই দেশের বিভিন্ন অঞ্চলে ঘরে ঘরে টিকা পৌঁছে যাবে বলেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *