তালিবান ভারতের সঙ্গে আমদানি-রফতানি বন্ধ করল আফগানিস্তানে ক্ষমতায় ফিরেই

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : আফগানিস্তানে ক্ষমতা দখল করেই তালিবান বিশেষ তত্‍পর হল ভারতের সঙ্গে বাণিজ্য সম্পর্ক ছিন্ন করতে।এমনকি ফতোয়া জারি হয়েছে সমস্ত রকম আমদানি-রফতানি বন্ধের ক্ষেত্রেও। রবিবার কাবুলের পতনের পরেই তালিবান মূলত ব্যবসা-বাণিজ্য বন্ধ করে দেয় ভারতের সঙ্গে। ফেডারেশন অব ইন্ডিয়ান এক্সপোর্ট অর্গানাইজেশন (এফআইইও)-এর ডিরেক্টর জেনারেল অজয় সহাই আরও জানিয়েছেন, তালিবান বন্ধ করে দিয়েছে পাকিস্তানের ভেতর দিয়ে পণ্য পরিবহনও।

আর কোনও পণ্য পরিবহন হবে না ট্রানজিট রুটে , তাই বন্ধ হয়ে গেছে আমদানিও। অজয় সহাই আরও বলেছেন, ভারত আফগানিস্তানে রফতানি করে ওষুধপত্র, চিনি, জামাকাপড়, চা-কফি, মশলা ইত্যাদি পণ্য। আর সেখান থেকে আমদানি করা হয় শুকনো ফল। তবে তিনি জানিয়েছেন কিছু রুট যেমন দুবাই ও উত্তর-দক্ষিণ ট্রান্সপোর্ট করিডর দিয়ে পণ্য পরিবহনে এখনও কোনও বাধা নেই বলেই। ভারতের সঙ্গে আফগানিস্তানের সম্পর্ক মূলত দীর্ঘদিনের , বিশেষ করে বাণিজ্যের ক্ষেত্রে।

আফগানিস্তানে ভারতের লগ্নির পরিমাণও অনেক।ভারত শেষ ২০ বছর ধরে বিপুল অর্থ বিনিয়োগ করেছে আফগানিস্তানে । রাস্তাঘাট, পরিকাঠামো উন্নয়ন থেকে চাবাহার বন্দর বা সংসদ ভবন, ভারতের অর্থ সাহায্যে সবই তৈরি হয়েছে। তালিবানি শাসন কায়েম হওয়ার পরে কী হতে চলেছে সেটাই এখন সবচেয়ে বড় প্রশ্ন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *