দুয়ারসিনি, ঘুরতে যাওয়ার জন্য এক নতুন অফবিট গন্তব্য বাংলার এই গোপন পর্যটন কেন্দ্র

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : করোনা কালে আমরা সকলেই একরকম গৃহবন্দী দীর্ঘদিন ধরেই। বাড়িতে বসেই ওয়ার্ক ফ্রম হোম, বাড়িতেই বাকি জীবন যাপন।জীবনে একঘেয়েমি যেনো গ্রাস করেছে। একটু ঘুরতে যেতে মন চাইছে কিন্তু সেই উপায়ও নেই। অধীর আগ্রহে তাই অপেক্ষা, কবে কমবে করোনা সংক্রমন, কবে পরিস্থিতি স্বাভাবিক হবে। একবার সব সাধারণ অবস্থায় চলে এলেই দূরে কোথাও হারিয়ে যাওয়ার অপেক্ষা ব্যাগ পত্তর গুছিয়ে নিয়ে।

কিন্তু যাবেন কোথায়? সেটাও তো ঠিক করে রাখা প্রয়োজন আগে থেকেই। অনেকটা এরকম যাদের মনের অবস্থা , ঘুরতে যাওয়ার জন্য এক নতুন অফবিট ডেস্টিনেশনের ঠিকানা রইলো তাদের জন্য। ঠিকানার নাম দুয়ারসিনি।আমাদের অনেকেই জঙ্গল ভালোবাসি। জঙ্গল যাঁরা ভালোবাসেন, জঙ্গল যাঁদের ডাকে হাতছানি দিয়ে, তাদের জন্য আর হতেই পারে না এর থেকে ভালো ঘুরতে যাওয়ার যায়গা। কয়েকটা দিন আরামে কাটিয়ে দেওয়া খোলা মেলা, নিশ্চুপ পরিবেশে প্রকৃতিকে সঙ্গী করে। সব আশা পূর্ণ হবে দুয়ারসিনিতে। দুয়ারসিনি অবস্থিত বাংলার পুরুলিয়া জেলাতে । চারপাশ বিছানো রয়েছে সবুজের চাদর । যার বেশিরভাগই শাল, শিমুল, পিয়াল ও পলাশের জঙ্গল যা নতুন করে জাগিয়ে তুলবে আপনার প্রকৃতি প্রেম। এই দুয়ারসিনিতে নিজের ঘর বেঁধেছেন অনেক আদিবাসী সম্প্রদায়ের মানুষ। হঠাৎ নেকড়ে, ভাল্লুক, হাতি বা হায়নার দেখা পেতে পারেন দুয়ারসিনির জঙ্গলে। কী এই রোমাঞ্চের কথা চিন্তা করে গায়ে কাঁটা দিচ্ছে তো? আর দেওয়াটাই স্বাভাবিক। কিন্তু কখনই উচিত নয় একা একা গভীর জঙ্গলে প্রবেশ করা অবশ্যই প্রয়োজন গাইড বা স্থানীয় কারোর সান্নিধ্য ।

দুয়ারসিনির দূরত্ব মাত্র ১৭৮ কিমি কলকাতা থেকে। জঙ্গল যাঁরা ভালোবাসেন তারা অবশ্যই ঘর বুক করবেন জঙ্গল বাংলোতেই। কয়েকটা দিন ভালই কাটবে শান্ত, সবুজের মাঝে। যেতে পারেন হাওড়া থেকে পুরুলিয়া গামী যে কোনো ট্রেনে। অথবা আসানসোল নেমে সেখান থেকেই দুয়ারসিনি যেতে পারেন গাড়ি বুক করে। আর যারা গাড়ি নিয়ে যেতে চান তারা যেতে পারেন গাড়ি নিয়েও। এক্ষেত্রে গুগল ম্যাপই হবে আপনার একমাত্র পথের সঙ্গী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *