দেউচা পাচামী কয়লা-প্রকল্প, সরকারি আধিকারিকরা সংশয় কাটাতে বৈঠক করলেন আদিবাসীদের সঙ্গে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : এলাকার আদিবাসীদের মধ্যে চরম সংশয় রয়েছে বীরভূমের দেউচা পাচামী কয়লা ব্লক প্রকল্পের জমি অধিগ্রহণ নিয়ে। এমনকি তাঁদের আরও আশঙ্কা, ভূমিপুত্রদের চরম বিপাকে পড়তে হতে পারে কয়লা খনি প্রকল্পের কাজ শুরু হলে পরে। এনিয়ে গত বৃহস্পতিবার বেশ কয়েকটি গ্রামের আদিবাসীরা আদিবাসী নেতাদের ডাকে একটি জমায়েত করেন। এবার রাজ্য সরকার বিশেষ উদ্যাগী হল তাঁদের সেই সংশয় দূর করতেই ।

এদিকে রাজ্য সরকারও একটি কমিটি গঠন করেছে কয়লা খনির কাজ, জমি অধিগ্রহণ নিয়ে সমস্যা মেটাতে। দেউচা পাচামীর আদিবাসী মানুষজনের ওই খনি নিয়ে সংশয় দূর করতে কমিটির সদস্যরা এদিন স্থানীয় বাসিন্দা ও মাঝি হারামদের সঙ্গে কথা বলেন।এছাড়াও কমিটির দুই সদস্য জেলা শাসকের সঙ্গেও কথা বলেন এলাকা ঘুরে গিয়ে।

প্রসঙ্গত, রাজ্য সরকার ৯ জনের একটি কমিটি গঠন করে দেউচা পাচামী এলাকার কয়লা শিল্পের প্যাকেজ ঘোষণার পরই। ওই কমিটি সরকারকে রিপোর্ট দেবে এলাকা ঘুরে। এদিন কমিটির সদস্যরা যান ডেউচা পাচামী এলাকার হরিণশিঙা গ্রামে। এদিকে কমিটির সদস্য তন্ময় ঘোষ জানান তারা কথা বলেছেন এলাকার মানুষের সঙ্গে। কথা হয়েছে মাঝি হারামদের সঙ্গেও।এদিকে প্যাকেজ নিয়ে স্থানীয়দের কয়েকজন যে অখুশির কথা জানিয়েছেন তিনি তা কার্যত স্বীকারও করেছেন। এদিন তন্ময় ঘোষ ও, সায়ন্তন বন্দ্যোপাধ্যায় সিউড়িতে জেলাশাসকের দপ্তরে জেলাশাসক বিধান রায়ের সঙ্গে একপ্রস্থ আলোচনাও করেন।

উল্লেখ্য, আদিবাসীদের একাংশ কিছুটা অসন্তুষ্ট দেউচা পাচামীর জমি অধিগ্রহণ নিয়ে রাজ্য সরকার যে প্যাকেজ ঘোষণা করেছে তাতে। এমনকি তাদের অনেকেরই বক্তব্য, রাজ্য সরকার প্যাকেজ ঘোষণা করেছে কোনও রকমের আলোচনা না করেই।তবে এক্ষেত্রে রাজ্য সরকারের স্পষ্ট ঘোষণা, যেভাবে সিঙ্গুরে জমি অধিগ্রহণ করা হয়েছিল এখানে সেভাবে হবে না। প্রথমে আমরা শুরু করব নিজেদের জমি দিয়ে। তার পর আর্থিক ক্ষতিপূরণ ও বাড়ি দেওয়া হবে রাজ্য সরকারকে জমি দিলে। প্রসঙ্গত, আদিবাসীদের সংশয় এখনও কাটেনি রাজ্য সরকারের ওই ঘোষণার পরও। তাই সরাসরি তাদের সঙ্গে রাজ্য সরকার কথা বলা শুরু করল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *