নির্দ্বিধায় আলু খেতে পারেন ডায়াবেটিস রোগীরাও , এমনটাই জানাচ্ছে একটি গবেষণা

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : ‘আলু’ প্রায় সর্বএই জনপ্রিয়তা রয়েছে দুই অক্ষরের এই ছোটো গোলগাল সবজির। বিশেষ করে আলুর প্রতি প্রেম একটু অন্যরকমই ভোজন রসিক বাঙালীদের কাছে । সবজির ঝুড়িতে হোক বা তরকারী, আমজনতার কিন্তু একদমই চলে না আলু না হলে। তবে ডায়াবেটিস বা অন্যান্য কারণে অনেকেই শতহাত দূরে থাকেন মাটির নীচের এই সবজিটির থেকে। কেননা রক্তে শর্করার মাএা বহুগুন বাড়িয়ে তোলে আলুর মধ্যে থাকা হাইপ্রোটিন তথা কার্বোহাইড্রেট। যদিও স্বল্প পরিমাণে আলু খেতেই পারেন ডায়াবেটিস রোগীরাও সম্প্রতি একটি গবেষণার তথ্য এমনটাই জানাচ্ছে।

গবেষকরা ক্লিনিক্যাল নিউট্রিশন নামক একটি জার্নালে প্রকাশিত রিপোর্টে জানাচ্ছেন যে, কম গ্লাইসেমিক ইনডেক্স রয়েছে (GI) রয়েছে ডায়াবেটিস রোগীদের পক্ষে ক্ষতিকর নয় এমন আলুর ব্যবহার বা খাওয়া। এইগুলি রক্তে সহায়তা করে গ্লাইসেমিক নিয়ন্ত্রণ করতেও। এছাড়াও যারা টাইপ-২ ডায়াবেটিস রোগে আক্রান্ত তাঁদের চিকিৎসকেরা প্রায়শই পরামর্শ দেন আলু সহ উচ্চ মাত্রার গ্লাইসেমিক রয়েছে এমন সব খাবার এড়িয়ে চলার জন্য। কারন, রক্তে রাতেরবেলা শর্করার মাত্রা বাড়িয়ে দেয় উচ্চমাত্রার ‘জিআই’ যুক্ত খাবার, যারফলে ঝুঁকি তৈরি হয় হৃদরোগে আক্রান্ত হওয়ারও।

তবে গবেষকরা এই প্রথমবার দেখিয়েছেন কঠোরভাবে নিয়ন্ত্রিত একটি ক্লিনিকাল ট্রায়াল। যার মধ্যে টি ২ডি সহ ২৪ জন প্রাপ্তবয়স্কদের সন্ধ্যার খাবারের অংশ হিসাবে খাওয়া খাবার কোনও ব্যক্তির গ্লাইসেমিক নিয়ন্ত্রণের (জিআর) জন্য জিআই কোনও সঠিক পদ্ধতি নয়। একই প্রাতঃরাশ এবং মধ্যাহ্নভোজন দেওয়া হয়েছিল এই সমীক্ষায় অংশগ্রহণকারীদের প্রত্যেককেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *