পশ্চিমবঙ্গ সরকার মাসে মাসে টাকা দেবে পড়ুয়াদের জন্য , এখনই করতে হবে আবেদন ! বিস্তারিত ভাবে জেনে নিন

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : পড়ুয়াদের জন্য মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার আরও সুবিধে করে দিল। এতোদিন পর্যন্ত মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষায় ৭৫ শতাংশ নম্বর নিয়ে পাশ করা মেধাবী ছাত্রছাত্রীরা পেতো রাজ্য সরকারের স্বামী বিবেকানন্দ স্কলারশিপের সকল সুবিধা। তবে এখন এই বৃত্তি পাওয়া যাবে ৬০ শতাংশ নম্বর পেলেই। গত সেপ্টেম্বরেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এমনি ঘোষণা করেন।

তবে যে সকল ছাত্রছাত্রীরা চলতি বছরে এই বৃত্তির জন্য আবেদন করতে চান এখনই তাদের উদ্যোগী হতে হবে। গত ১৬ নভেম্বর থেকে মূলত অনলাইনে আবেদন নেওয়া চালুও হয়েছে। এই প্রকল্পের পোশাকি নাম ‘স্বামী বিবেকানন্দ মেরিট কাম মিনস স্কলারশিপ। এই সুযোগ পান দশম ,দ্বাদশ এবং স্নাতক স্তরের যে কোনও শাখার পড়ুয়ারাই।এমনকি এই বৃত্তির আওতায় পড়েন মেডিক্যাল ,ইঞ্জিনিয়ারিং এবং বিভিন্ন প্রযুক্তি ও পেশাগত কোর্সের ছাত্রছাত্রীরাও। নতুন নিয়মে কমপক্ষে ৭৫ নয় ৬০ শতাংশ নম্বর পেতে হবে সর্বশেষ পরীক্ষায়।

এদিকে শেষ পরীক্ষায় কমপক্ষে ৫৩ শতাংশ নম্বর পেতে হবে এমএ-র পড়ুয়াদেরও। এছাড়াও রাজ্য সরকার বৃত্তি দেয় গবেষণা করার জন্যও। এমফিল-এর জন্য ৫,০০০ টাকা এবং পিএইচ.ডি-র জন্য মাসে ৮,০০০ টাকাও প্রদান করা হয় ।আবেদনের জন্য যে যে শর্ত রয়েছে তা হল পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে আবেদনকারীকে। পারিবারিক আয় হতে হবে বছরে আড়াই লাখ টাকার কম। তবে অবশ্য এই প্রকল্পে আবেদন করতে পারবেন না রাজ্য সরকারের অন্য সুবিধা পান এমন পড়ুয়ারা।

এই বৃত্তির জন্য অনলাইনে আবেদন করা যাবে রাজ্য সরকারের www.svmcm.wbmdfc.co.in -এই ওয়েবসাইটে -এর মাধ্যম। ইচ্ছুকদের রেজিস্টেশন করতে হবে সবার আগে বৃত্তি পেতে। সেই সময়ে বেছে নিতে হবে কোন কোর্সের জন্য বৃত্তি পেতে চান। তার সাথে জন্মের শংসাপত্রও স্ক্যান করে দিতে হবে, দিতে হবে শেষ পরীক্ষার অ্যাডমিট ,মার্কশিট ,আধার কার্ডও। সেই সঙ্গে পারিবারিক আয়ের শংসাপত্রও জমা দিতে হবে। এ ছাড়াও জমা দিতে হবে ব্যাঙ্কের যাবতীয় তথ্য এবং সংশ্লিষ্ট আবেদনকারী নতুন যে কোর্সে ভর্তি হয়েছে তার রসিদও। সরাসরি রাজ্য সরকার ব্যাঙ্ক অ্যাকাউন্টে জমা দেয় এই বৃত্তির টাকা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *