পাবজি মামলা দায়ের করলো গুগল-অ্যাপলের বিরুদ্ধে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : পাবজির নির্মাতা প্রতিষ্ঠান ক্র্যাফটন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার আদালতে মামলা করেছে ফ্রি ফায়ার’ ও ‘ফ্রি ফায়ার ম্যাক্স’ গেম দুটির নির্মাতা গ্যারিনার বিরুদ্ধে গেম নকলের অভিযোগে। এ ছাড়াও একই মামলায় অ্যাপল ও গুগলের বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে নকল গেম বিপণনের জন্য। তবে এই প্রসঙ্গে গুগল ও অ্যাপল তাৎক্ষণিকভাবে কোনো প্রতিক্রিয়া জানায়নি। তবে গ্যারিনার মূল প্রতিষ্ঠানের এক মুখপাত্র জেসন গলজ দাবি করেছেন, ক্র্যাফটের অভিযোগ সম্পূর্ণ ভিত্তিহীন। অ্যাপলের অ্যাপস্টোর এবং গুগলের গুগল প্লেতে গেম দুটি ‘গ্যারিনা ফ্রি ফায়ার’ এবং ‘গ্যারিনা ফ্রি ফায়ার ম্যাক্স’ নামে রয়েছে। গেম দুটি ডাউনলোড করা যায় সম্পূর্ণ বিনা খরচে ।

ক্র্যাফটনের অভিযোগ, ব্যাপকভাবে ব্যাটল গ্রাউন্ডসের অসংখ্য বিষয় নকল করেছে ফ্রি ফায়ার এবং ফ্রি ফায়ার ম্যাক্স। এর মধ্যে আছে ব্যাটল গ্রাউন্ডসের কপিরাইট করা ‘এয়ার ড্রপ ফিচার’, গেমের কাঠামো এবং খেলার প্রক্রিয়া, কালার স্কিম, টেক্সচার। এ ছাড়াও ’নকল করা হয়েছে গেমের পুরো ‘উইপনস মেটা।ক্র্যাফটনের আরও অভিযোগ, গ্যারিনা শত কোটি ডলার আয় করেছে নকল গেম থেকে এবং অ্যাপল ও গুগল আর্থিকভাবে লাভবান হয়েছে নিজস্ব প্ল্যাটফর্মে নকল গেমের বাজারজাতকরণ করেও।

ক্র্যাফটন গেল বছরের ২১ ডিসেম্বর বেশ কয়েকটি পদক্ষেপ নিয়েছিল বলে জানিয়েছে প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জ। গ্যারিনাকে পাবজির নকল করা বন্ধ করতে বলা হয়েছিল ফ্রি ফায়ার এবং ফ্রি ফায়ার ম্যাক্স-এর মাধ্যমেও। গুগল আর অ্যাপলকেও প্রতিষ্ঠানটি নকল গেম বাজারজাতকরণ বন্ধ করার আহ্বান জানিয়েছিল ।তবে, ক্র্যাফটনের দাবি প্রত্যাখ্যান করেছে গ্যারিনা। আর এখনো গ্যারিনার গেম দুটি বিদ্যমান আছে উভয় প্ল্যাটফর্মে ।প্রযুক্তি বিষয়ক সাইট টকক্রাঞ্চ জানিয়েছে, ক্র্যাফটন ‘জুরি ট্রায়াল’র আবেদন করেছে গ্যারিনার সঙ্গে বিবাদ মেটাতে। মামলাটি করা হয়েছে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার আদালতে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *