পৃথিবী সবচেয়ে জোরে ঘুরছে শেষ ৫০ বছরের মধ্যে,চিন্তার ভাজ বিজ্ঞানীদের কপালে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : পৃথিবী সময়ের চেয়ে দ্রুত গতিতে চলেছে গত ৫০ বছরের তুলনায়। কীভাবে এবার এই ব্যাপারকে সামলানো যায় বিজ্ঞানীরাও চিন্তায় পড়েছেন তা নিয়েও। বর্তমানে দেখা যাচ্ছে, পৃথিবী তার নিজের অক্ষের উপর ঘোরা সম্পন্ন করে ফেলছে ২৪ ঘন্টার আগেই। আরও জানানো হয়েছে গত বছরের মাঝামাঝি সময় থেকেই এই পরিবর্তন এসেছে বলে। এখন প্রশ্ন হল পৃথিবী কত দ্রুত গতিতে চলছে? কীভাবে এটি প্রভাব ফেলবে আমাদের জীবনে?

পৃথিবী তার অক্ষের ওপর একবার পাক খায় ২৪ ঘন্টায়। তবে পৃথিবীটি নিজের অক্ষের উপর দিয়ে দ্রুত গতিতে চলেছে গত বছর জুন থেকে এখন পর্যন্ত।এই কারণে বদলে যাচ্ছে পৃথিবীর সমস্ত দেশের সময়। নিজ নিজ জায়গায় থাকা অ্যাটোমিক ঘড়ির সময় পরিবর্তন করতে হবে বিজ্ঞানীদের। অর্থাৎ এবার বিজ্ঞানীদের নেতিবাচক লিপ সেকেন্ড যুক্ত করতে হবে তাদের ঘড়িতে। ১৯৭০ সাল থেকে ২৭ লিপ সেকেন্ড যুক্ত করা হয়েছে এখন অবধি।

ব্রিটিশ ওয়েবসাইট ডেইলি মেইলে প্রকাশিত রিপোর্ট বলছে, বিগত বেশ কয়েক দশক ধরে, পৃথিবী ২৪ ঘণ্টারও বেশি সময় ধরে তার অক্ষের ওপর ঘুরছে। তবে গত বছরের জুন থেকে ঘূর্ণন শেষ করছে ২৪ ঘন্টার কম সময়ের মধ্যে।এই মুহুর্তে, পৃথিবী ঘুরছে ২৪ ঘন্টার মধ্যে ০.৫ মিলি সেকেন্ডের কম সময় নিয়ে। যার ফলে আমাদের ২৪ ঘন্টা থেকে কমে গেছে ০.৫ মিলি সেকেন্ড।২৪ ঘন্টার মধ্যে মূলত হয় ৮৬,৪০০ সেকেন্ড। এই ৮৬,৪০০ সেকেন্ড থেকে ০.৫ মিলিসেকেন্ড হ্রাস পেয়েছে গত বছরের জুন থেকে। ১৯ জুলাই দিনটি ২৪ ঘন্টার থেকে ১.৪৬০২ মিলি সেকেন্ড কম ছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *