পেঁয়াজ খেয়ে ব্লাড সুগার কমতে পারে মাত্র চার ঘণ্টায়

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : ডায়ায়েটিসে আক্রান্ত হলে সহজে সুগার কমানো যায় না। বেশ কঠিন বিষয় সুগার নিয়ন্ত্রণে রাখাও । তার জন্য দরকার প্রতিদিন হাঁটা চলা করা , প্রয়োজনীয় এক্সারসাইজ ও বিশেষ ডায়েট চার্ট । সুগারের ডায়েট চার্ট থেকে বাদ পরে বহু খাবার দাবারও ।অনেক রকম সমস্যা তৈরি হতে পারে সুগার নিয়ন্ত্রণে না আনা গেলে । কিডনি থেকে হার্ট বিগড়ে যেতে পারে সবই । তাইবিশেষ জোর দেওয়া জরুরি সুগার নিয়ন্ত্রণ রাখার ক্ষেত্রে ও ।অনেকেই হয়ত জানেন না যে আমাদের বাড়িতে প্রায় প্রত্যেকদিনের রান্নায় লাগে এমন একটি সাধারণ জিনিসেই নিয়ন্ত্রণে আসতে পারে ব্লাড সুগার । আর সেটা হল পেঁয়াজ। সব রান্নাতেই প্রায় পেঁয়াজ ব্যবহার করা হয়। কিন্তু বিশেষভাবে পেঁয়াজ খাওয়া অভ্যাস করতে হবে সুগার নিয়ন্ত্রণ করতে চাইলে ।

পেঁয়াজের কি কি গুণ:একাধিক গবেষণা দেখা গিয়েছে লাল পেঁয়াজ খেলে উল্লেখযোগ্য মাত্রায় কমে ব্লাড সুগার। টাইপ ১ ও টাইপ ২ ডায়াবেটিসের ক্ষেত্রে উপকারী হতে পারে পেঁয়াজ। Journal Environmental Health-এ প্রকাশিত একটি গবেষণার তথ্য বলছে, ১০০ গ্রাম লাল পেঁয়াজ রক্তে সুগারের মাত্রা কমিয়ে ফেলতে পারে মাত্র চার ঘণ্টায়।

কীভাবে খাবেন পেঁয়াজ : কাঁচা পেঁয়াজ খেলে তবেই ব্লাড সুগারে এফেক্ট হতে পারে। আর অবশ্যই লাল রঙের পেঁয়াজ হতে হবে। লাঞ্চ ও ডিনার দু’বারই কাঁচা পেঁয়াজ খান। স্যালাডে যুক্ত করুন পেঁয়াজ। দেওয়া যেতে পারে স্যান্ডউইচেও ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *