পেট্রোল ও ডিজেলের দাম বাড়ল একটানা ৮দিন , দেখে নিন কত হল আপনার শহরে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : ফের জারি হল জ্বালানির মূল্যবৃদ্ধির যন্ত্রনা । শুক্রবার নিয়ে পেট্রোল ও ডিজেলের দাম বাড়ল লাগাতার ৮দিন। ৮ অক্টোবর পেট্রোল ও ডিজেলের দাম বৃদ্ধি করা হল সরকারি তেল সংস্থাগুলির তরফে। দিল্লিতে এদিন পেট্রোলের দাম লিটার প্রতি ৩০ পয়সা এবং ডিজেল দাম লিটার প্রতি ৩৫ পয়সা বৃদ্ধি করা হয়েছে। IOCL এর ওয়েবসাইটে দেওয়া তথ্য অনুযায়ী, দিল্লিতে লিটার প্রতি পেট্রোলের দাম ১০৩.৫৪ টাকা, ডিজেলের দাম ৯২.১২ টাকা হয়েছে ।

এবার দেখে নিন দেশের চার মহানগরে আজকে পেট্রোল ও ডিজেলের দাম
দিল্লি- পেট্রোল ১০৩.৫৪ টাকা, ডিজেল ৯২.১২ টাকা
মুম্বই- পেট্রোল ১০৯.৫৪ টাকা, ডিজেল ৯৯.৯২ টাকা
চেন্নাই- পেট্রোল ১০১.০১ টাকা, ডিজেল ৯৬.৬০ টাকা
কলকাতা- পেট্রোল ১০৪.২৩ টাকা, ডিজেল ৯৫.২৩ টাকা

ইতিমধ্যেই পেট্রোলের দাম ১০০ টাকা পেরিয়ে গিয়েছে মধ্যপ্রদেশ, রাজস্থান, মহারাষ্ট্র, অন্ধ্রপ্রদেশ, তেলাঙ্গনা, কর্নাটক, ওড়িশা, জম্মু-কাশ্মীর ও লাদাখে। বর্তমানে পেট্রোলের দাম সবচেয়ে বেশি বাণিজ্য নগরী মুম্বইয়ে। রাজ্যগুলির তরফে আলাদা আলাদা ভ্যাট লাগু করা হয় পেট্রোল ও ডিজেলের উপর। এর জেরে পেট্রোল ও ডিজেলের দাম আলাদা হয় আলাদা আলাদা রাজ্যে ।

সাধারনত দেশের বাজারে পেট্রোল ও ডিজেলের দাম নির্ভর করে আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম এবং ডলারের তুলনায় টাকার মূল্যের উপরই। দেশের তিনটি সরকারি তেল সংস্থা HPCL, BPCL ও IOC প্রতিদিন সকাল ৬টায় কার্যকর করে থাকে পেট্রোল ও ডিজেলের দাম। তেল সংস্থার ওয়েবসাইটের পাশাপাশি এসএমএস-এর মাধ্যমেও আপনার শহরের পেট্রোল ও ডিজেলের দাম জানতে পারবেন সহজেই । এর জন্য RSP<স্পেস> পেট্রোল পাম্প ডিলারের কোড লিখে পাঠাতে হবে 92249 92249 নম্বরে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *