ফোন ক্রমশ গরম হয়ে যাচ্ছে? এবার জেনে নিন ঠাণ্ডা করার উপায়

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : এক দৈনন্দিন সমস্যা ফোন ব্যবহারের সময় তা গরম হয়ে যাওয়া। প্রায় সকলেই এই সমস্যার সম্মুখীন হয়ে থাকেন কোন না কোন সময়। প্রয়োজনের সময় তা ব্যবহার করা যায়না ফোন অতিরিক্ত গরম হয়ে গেলে ।তবে কিছু নির্দিষ্ট কারণ রয়েছে ফোন গরম হওয়ার। এবার দেখে নেব ফোন গরম হলে তা ঠাণ্ডা করবেন কীভাবে?ফোনের ব্যাটারি গরম হয়ে যাওয়া ফোন গরম হওয়ার অন্যতম প্রধান কারণ। আর ব্যাটারি অতিরিক্ত গরম হয়ে গেলে ব্যাটারিতে বিস্ফোরণ হতে পারে যে কোন সময়। তবে ফোন গরম হওয়ার অনেক কারণ রয়েছে ব্যাটারি গরম হওয়া ছাড়াও। দেখে নিন ফোন গরম হতে পারে আর কী কী কারণে?

ফোন সম্পূর্ণ চার্জ করবেন না : স্মার্টফোন কখনই সম্পূর্ণ ভাবে ১০০ শতাংশ চার্জ দেবেন না। একই সঙ্গে ফোনের ব্যাটারি কখনই যেতে দেবেন না ২০ শতাংশের নীচেও। এমনকি ফোনের ব্যাটারিতে সমস্যা হতে পারে অতিরিক্ত চার্জ অথবা ডিসচার্জ হলেও, যা অন্যতম প্রধান কারণ ফোন গরম হওয়ার।

ফোনে কভার ব্যবহার : ফোনে কভার ব্যবহার করেন প্রায় সকলেই। যা অন্যতম কারণ ফোন গরম হওয়ার ক্ষেত্রেও। এমনকি কভার বন্ধ করে দেয় ফোনের কুলিং সিস্টেমকেও। ফলে সহজে বেরিয়ে আসতে পারে না ফোনের ভিতরে তৈরি হওয়া তাপ। যার ফলে অনেক ফোন গরম হয়ে যায় কভার পরালে। তাই ফোন থেকে অবিলম্বে কভার খুলে ফেলুন ফোন অতিরিক্ত গরম হয়ে গেলে। আবার কভার ব্যবহার করুন ফোন ঠাণ্ডা হলে তবেই।

ব্যাকগ্রাউন্ড অ্যাপ বন্ধ করুন : ফোনের ব্যাকগ্রাউন্ডে এমন অনেক অ্যাপ চলতে থাকে যা আমাদের প্রয়োজন হয় না। এই সব অ্যাপ নষ্ট করতে থাকে প্রসেসর ও ব্যাটারিকেও। ফলে ফোন গরম হতে শুরু করে। তাই নিয়মিত ব্যাকগ্রাউন্ড থেকে ডিলিট করতে থাকুন প্রয়োজনীয় সব অ্যাপ।

ফোন সেটিংস : সবথেকে বেশি ব্যাটারি নষ্ট করে ফোনের ডিসপ্লে। তাই ব্যাটারির উপরে চাপ কম পড়ে ডিসপ্লের ব্রাইটনেস কমিয়ে রাখলে যা সাহায্য করে ফোন ঠাণ্ডা রাখতেও।

আসল চার্জার ও কেবেল ব্যবহার করুন : ফোন কেনার সময় কোম্পানির তরফ থেকে যে চার্জার দেওয়া হয় তা খারাপ হলে অনেকেই ব্যবহার শুরু করে কম দামের নকল চার্জারের। ফোনের ব্যাটারি খারাপ হওয়ার সম্ভাবনা থাকে এই রকমের নকল চার্জার ব্যবহার করলে। যার ফলে স্মার্টফোন গরম হতে শুরু করে। তাই আসল চার্জর কিনুন ফোনের চার্জর খারাপ হলে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *