বন দফতর স্থায়ী বেড়া দেওয়ার ভাবনায় সুন্দরবনের গ্রামে বাঘের প্রবেশ রুখতে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : বন দফতর বাঘের প্রবেশ রুখতে চায় সুন্দরবন বনাঞ্চল লাগোয়া গ্রামে। তাই গ্রাম লাগোয়া সুন্দরবনে স্থায়ী বে়ড়া দেওয়ার তারা । যদিওসুন্দরবন জৈব সংরক্ষণ অঞ্চলের অর্ন্তগত দু’টি ক্ষেত্র রয়েছে। প্রথমটি সুন্দরবন ব্যাঘ্র প্রকল্প, দ্বিতীয়টি দক্ষিণ ২৪ পরগনার বিভাগীয় বনাঞ্চল। দু’টি ক্ষেত্রের মধ্যেদক্ষিণ ২৪ পরগনা বিভাগে প্রায় ১১০ কিলোমিটার গ্রাম লাগোয়া জঙ্গল রয়েছে। যার মধ্যে জালের বেড়া দেওয়া রয়েছে ৫০ কিলোমিটার। আর প্রায় ১০৫ কিলোমিটার বন লাগোয়া এলাকা রয়েছে ব্যাঘ্র প্রকল্পে । সেখানে আবার পুরোটাই দেওয়া জালের বেড়া।

প্রায়শই সেই জালের বেড়া ব্যাপকভাবে ক্ষতিগ্রস্থ হয় প্রাকৃতিক দুর্যোগে। আর সেই সুযোগে বাঘ বার বার লোকালয়ে এসে পড়ে। বনমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক চান সেই সমস্যা দূর করতে। তিনি সুন্দরবন ব্যাঘ্র প্রকল্প ও দক্ষিণ ২৪ পরগনার বিভাগীয় বনাঞ্চলে স্থায়ী ও পাকাপোক্ত বেড়া দিতে চান। রয়্যাল বেঙ্গল টাইগার যাতে কোনওভাবেই লোকালয়ে প্রবেশ না করতে পারে ভাঙা বেড়ার সুযোগে, সে বিষয়ে বন দফতর একটি প্রস্তাবও তৈরি করেছে মন্ত্রীর ভাবনায়। সেই প্রস্তাব কার্যকর করতে প্রয়োজন বিপুল অর্থের ।

তাই বিকল্প পথ হিসাবে পশ্চিমবঙ্গ বন দফতর সেই প্রস্তাবটি পাঠিয়েছে জাপানি সংস্থা ‘জাপান ইন্টারন্যাশনাল কোঅপারেটিভ এজেন্সি'(জাইকা)-কে। জাপানি এই সংস্থাটি আর্থিক সাহায্য করে থাকে বিশ্ব উষ্ণায়ন রোখা-সহ বন্যপ্রাণ রক্ষার ক্ষেত্রে। সেকথা মাথায় রেখেই জাপানিওই সংস্থার কাছে এই প্রস্তাব গিয়েছে। বন দফতর সূত্রে খবর, এই স্থায়ী বেড়া দিতে খরচ হবে ৪৭৮ কোটি টাকা । বন দফতর আরো জানিয়েছে বনের আইন মেনে বেড়া দেওয়ার কাজে কোনও কংক্রিটের নির্মাণ করা হবে না বলেও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *