বাঁচতে চান ডায়াবেটিস থেকে? করলার জুস খেতে শুরু করুন এখনই

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : বর্তমানে ডায়াবেটিস বা মধুমেহ একরকম বিশ্ব মহামারীর আঁকার নিচ্ছে বয়সের কোনো বাঁধা না মেনেই। আর নানান ধরণের সমস্যা দেখা দিচ্ছে এর ফলেই। তাই ভালো আগে ভাগেই সতর্ক হওয়া। বিশেষজ্ঞদের মতে করলায় রয়েছে প্রচুর পরিমানে ভিটামিন এ, বি ও সি। এছাড়াও করলায় রয়েছে বিটা-ক্যারোটিন, লুটেইন, আয়রন, জিঙ্ক, পটাশিয়াম, ম্যাঙ্গানিজ ও ম্যাগনেসিয়াম যা ডায়াবেটিসের মতো কিছু দীর্ঘস্থায়ী অবস্থার বিরুদ্ধে অত্যন্ত ক্ষমতাশালী এবং বিশেষ সহায়তা করে প্রাক ডায়াবেটিসের ঝুঁকি কমাতেও। জেনে নিন কিভাবে।

ডায়াবেটিসের ক্ষেত্রে করলার উপকারিতা-

চিকিত্‍সকদের মতে যখনই আমরা করলার মতো কোনো তিতো স্বাদ গ্রহণ করি তখন জিভের ডগায় থাকা নিউরোসেনসারি উত্‍সেচক জেগে ওঠে অন্ত্রে ফাইটোকেমিক্যাল স্বাদ গ্রহণ করে, যা সহায়তা করে শরীরে রক্তের শর্করার মাত্রা এবং প্রদাহের মাত্রা পরিচালনা করতে। আর এই একই কাজ করে থাকে ডায়বেটিস নিয়ন্ত্রক ওষুধও। তাই ওষুধের পরিবর্তে ডায়াবেটিস নিয়ন্ত্রণে ডায়েটে রাখুন করলা। তবে এমনটা কিন্তু নয় এটি যে শুধুমাত্র ডায়াবেটিক নিয়ন্ত্রণ করবে। ডায়াবেটিসের পাশাপাশি রক্তে আয়রন হিমোগ্লোবিনের মাত্রা বাড়ায়, দাঁত ও হাড় ভালো রাখে, রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে করলার রস, বিটা ক্যারোটিন চোখের সমস্যা কমায়, দৃষ্টিশক্তি বাড়ায়। তাই এই সকল উপকারিতা পেতে করলা ভাজা, সিদ্ধ বা অন্যান্য রান্না পদ ছেড়ে খেতে হবে করলার রস।

করলার জুস খাওয়ার সঠিক পদ্ধতি- ১ টা গাঢ় সবুজ রঙের দানা ছাড়ানো করলা নিন, সাথে নিন ১ টা আমলা, ১/২ ইঞ্চি আদা, ১৫০ মিলিলিটার জল ও একচিমটি নুন দিয়ে ভালো করে ব্লেন্ড করে নিয়ে সকালে খান খালি পেটে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *